Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিংবদন্তি লুইসকে ছাপিয়ে ট্র্যাকের রানী ফেলিক্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ৮:৪১ পিএম

টোকিও অলিম্পিকে নারীদের ৪০০ মিটার রিলেতে পোল্যান্ডকে পেছনে ফেলে সোনা জিতেছে যুক্তরাষ্ট্র। আর এর মধ্যদিয়েই টোকিওতে প্রথম স্বর্ণজয়ের স্বাদ পেলেন অ্যালিসন ফেলিক্স। তিনি অলিম্পিকে সবচেয়ে বেশি পদক জিতে কিংবদন্তি কার্ল লুইসকে ছাপিয়ে হলেন ট্র্যাকের রানী।

শনিবার টোকিও অলিম্পিক স্টেডিয়ামে ৩ মিনিট ১৬.৮৫ সেকেন্ড সময় নিয়ে ৪০০ মিটার রিলেতে সেরা হয় ‍যুক্তরাষ্ট্র। ৩ মিনিট ২০.৫৩ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছে পোল্যান্ড। আর র৩ মিনিট ২১.২৪ সেকেন্ড সময় নিয়ে দৌঁড় শেষ করে ব্রোঞ্জপদক পেয়েছে গতিদানব উসাইন বোল্টের দেশ জ্যামাইকা।

 


এর আগে টোকিওতে ৪০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জপদক জিতে অলিম্পিকের ইতিহাসে নারী অ্যাথলেটদের মধ্যে সবচেয়ে বেশি পদকের (১০টি) অধিকারী হন ৩৫ বছর বয়সী ফেলিক্স, ছাড়িয়ে যান জ্যামাইকার মার্লিন ওটিকে। আর শনিবার ৪০০ মিটার রিলেতে সোনা জিতে ফেলিক্স পদক সংখ্যায় ছাপিয়ে যান তার স্বদেশী যুক্তরাষ্ট্রের সাবেক কিংবদন্তি অ্যাথলেট কার্ল লুইসকে। অলিম্পিকে ১০টি পদক জিতে এতদিন সবচেয়ে বেশি পদকের মালিক ছিলেন কার্ল লুইস।

সব মিলিয়ে ফেলিক্সের অলিম্পিকে জেতা ১১ পদকের মধ্যে ৭টি সোনা, ৩টি রুপা ও একটি ব্রোঞ্জ রয়েছে। তিনি বেইজিং, লন্ডন ও রিও দে জেনেইরো অলিম্পিকে দু’টি করে এবং টোকিওতে ১টি সোনা জিতেছেন। বাকি চারটির মধ্যে তিনটি রুপা পেয়েছেন এথেন্স, বেইজিং এবং রিও দে জেনেইরোতে। আর একমাত্র ব্রোঞ্জটি পেয়েছেন টোকিও অলিম্পিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টোকিও অলিম্পিক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ