Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

মিনিটে আয় ৭ হাজার ৫৭০ টাকা!

তিন বছরের চুক্তিতে পিএসজিতে যাচ্ছেন মেসি?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

তার বার্সেলোনা ছাড়ার পর থেকেই একটি সংবাদের দিকেই চোখ বিশ্ব মিডিয়ার- লিওনেল মেসির পরবর্তি গন্তব্য কোথায়? তাদের চাইতে আরো উদগ্রীব যেন আর্জেন্টাইন মহাতারকাকে দলের ভেড়াতে আগ্রহী আগ্রহী দলগুলোও। এই তালিকায় পিএসজি থেকে শুরু করে ম্যানচেস্টার সিটি, ইন্টার মিলান, জুভেন্টাস, ইন্টার মায়ামি, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, চেলসি- মোটামুটি সব বড় ক্লাবেরই নাম ছিল। আর্থিক সামর্থ্য, বাড়তি বেতন দিতে অনাগ্রহ, খেলোয়াড়দের অভ্যন্তরীণ রসায়ন নষ্ট হওয়ার ভয়, আর্থিক সঙ্গতির নীতিতে (এফএফপি) ধরা পড়ার ভয়- একাধিক কারণে যে তালিকায় কমতে কমতে ক্লাবের সংখ্যা দাঁড়ায় দুইয়ে, ম্যানচেস্টার সিটি ও পিএসজি। গতপরশু পেপ গার্দিওলার বক্তব্যের মাধ্যমে পরিষ্কার হয়ে যায়, জ্যাক গ্রিলিশকে আগেই দলে নিয়ে নেওয়ায় সিটিও আর মেসির দিকে হাত বাড়াতে পারছে না। রইল বাকি এক। পিএসজি। মেসি সেই পিএসজিতেই যাচ্ছেন। অন্তত ফ্রান্স, স্পেন ও আর্জেন্টিনার নির্ভরযোগ্য ক্রীড়াসাংবাদিক ও গণমাধ্যমের পাকা খবর এটাই।

বার্সেলোনায় আর মেসি খেলবেন না, এই খবর আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হওয়ার পর ম‚লত পিএসজিই মেসিকে দলে নেওয়ার জন্য উঠেপড়ে লাগে। সে প্রচেষ্টায় তারা শতভাগ সফল হয়েছে, এমনটাই খবর নির্ভরযোগ্য গণমাধ্যমগুলোর। গতকাল ফরাসি সংবাদমাধ্যম এল’ একিপ জানিয়েছে, পিএসজিতে যাওয়ার ব্যাপারে এর মধ্যেই বন্ধু নেইমার ও অ্যাঞ্জেল ডি মারিয়ার সঙ্গে নিয়মিত কথাবার্তা চালিয়ে যাচ্ছেন মেসি। কথা বলেছেন পিএসজির আর্জেন্টাইন কোচ মরিসিও পচেত্তিনোর সঙ্গে। বুঝে নিচ্ছেন নিজের সম্ভাব্য ভবিষ্যৎ ক্লাবের ভেতর-বাইরের অবস্থা। নেইমার নিজে খুব করে চাইছেন প্রিয় বন্ধু মেসি যেন পিএসজিতেই আসেন।

ওদিকে পিএসজিও হাত গুটিয়ে বসে নেই। দলবদল বিষয়ে নির্ভরযোগ্য ফরাসি সাংবাদিক মুহামেদ বুহাফসি জানিয়েছেন, নিজের পরবর্তী ক্লাব হিসেবে পিএসজিকে বেছে নিয়েছেন মেসি। পিএসজির সঙ্গে মেসির চুক্তিটা কেমন হবে, সেটারও একটা ধারণা দিয়েছেন এই সাংবাদিক। আপাতত দুই বছরের চুক্তি, আরও এক বছর বাড়ানোর সুযোগ থাকবে চুক্তিতে। পিএসজি চাইছে চলতি সপ্তাহের মধ্যেই মেসির গায়ে নিজেদের জার্সি পরাতে। এরই মধ্যে মেসির বাবা ও মুখপাত্র হোর্হে মেসির সঙ্গে এর মধ্যেই আলোচনা করে ফেলেছে পিএসজি। আগামী বছর কাতারে বিশ্বকাপ, গুরুত্বপ‚র্ণ ওই ইভেন্টের আগে মেসির মাপের একজন ফুটবলার কাতারি মালিকানাধীন ক্লাবে এলে কাতারের আকর্ষণ যে আরও কয়েক গুণ বেড়ে যাবে, সেটা বেশ ভালোমতোই জানে ক্লাবটা।

তবে মেসির সঙ্গে সম্ভাব্য চুক্তির দৌড়ে পিএসজি যতই এগিয়ে থাকুক, বেশ ভালোই কাঠখড় পোড়াতে হচ্ছে দলটাকে। ফ্রান্সে আয়কর আইনের সঙ্গে খাপ খাওয়ানোর জন্য আকাশছোঁয়া বেতন দিতে হচ্ছে আর্জেন্টাইন অধিনায়ককে। কর-টর কেটে নেওয়ার পর পিএসজি মেসিকে বছরে নেট ৪ কোটি ইউরো বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল ইউরোর বীপরিতে থাকা বাংলাদেশি মুদ্রায় (এক ইউরো সমান ৯৯.৬৬ টাকা) অঙ্কটা নেহায়েতই কম নয়! সপ্তাহে (৭ লক্ষ ৬৯ হাজার ২৩০ ইউরো), দিনে (১ লক্ষ ৯ হাজার ৮৯০ ইউরো) এক কোটি ৯ লক্ষ্য ৪৫ হাজার টাকা, ঘন্টায় (৪ হাজার ৫৭৯ ইউরো) ৪ লক্ষ ৫৬ হাজার টাকা। মিনিটেই যার পরিমাণ (৭৬ ইউরো) ৭ হাজার ৫৭০ টাকা! অর্থাৎ কর বাবদও একই পরিমাণ অর্থ দিতে হবে তাঁদের, সব মিলিয়ে বাৎসরিক ৮ কোটি ইউরোর ধাক্কা। বাংলাদেশি মুদ্রায় পরিমাণটা চোখ কপালে তোলার মতো, ৭৯৬ কোটি ৬৮ লক্ষ টাকা! ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের বেড়াজাল এড়িয়ে এই বেতনে মেসিকে দলে রাখার জন্য আদর্শ উপায় খুঁজে বের করেছে পিএসজি।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিএনটি স্পোর্ত জানিয়েছে, আগামী শুক্রবার বা শনিবার পিএসজির কর্তাব্যক্তিদের সঙ্গে সরাসরি আলোচনা করার জন্য নিজস্ব উড়োজাহাজে করে ফ্রান্সের নিসে যাবেন মেসি। গুঞ্জন উঠেছে, মেসি পিএসজিতে এসেছেন, এই ঘোষণাটা রাজকীয়ভাবে দেওয়ার জন্য ১০ আগস্টের জন্য প্যারিসের বিখ্যাত আইফেল টাওয়ার ভাড়া নিয়ে রেখেছে পিএসজি। অপেক্ষা এখন ১০ আগস্টের!



 

Show all comments
  • Jannatul Minal ৮ আগস্ট, ২০২১, ১২:৩৬ এএম says : 0
    ব্যাপার না । মেসি যেখানে যাবে, আমরা সেখানে যাবো। তবে বার্সার প্রতি ভালোবাসা আছে এবং থাকবে
    Total Reply(0) Reply
  • Muneer Ahmed ৮ আগস্ট, ২০২১, ১২:৩৬ এএম says : 0
    বার্সেলোনা - কোটি কোটি ফ্যান-ফলোয়ার হারিয়ে পেলবে। জনপ্রিয়তা হারিয়ে যাবে তাদের। লা-লিগার সমস্যা দেখিয়ে মেসির সাথে চুক্তি না করাটা অনেক বড় ভুল হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Shamim Rahim Talukdar ৮ আগস্ট, ২০২১, ১২:৩৭ এএম says : 0
    ওহ!! আবার মেসি,নেইমার, সাথে এমবাপ্পে,রামোস,মারিয়া।। যদি তাই হয় তবে হিংস্র রামোস এইবার অনেকের কাছে INNOCENT হয়ে যাবে!!
    Total Reply(0) Reply
  • Sanjoy Kumar Guha ৮ আগস্ট, ২০২১, ১২:৩৭ এএম says : 0
    লা লিগা এখন তেমন কেউ দেখবে না। এল ক্লাসিকোর মজা পেরেজ শেষ করেছে দিয়েছে রিয়েল মাদ্রিদ থেকে রোনালদোকে সিস্টেম করে বাদ দিয়ে। আর বার্সেলোনাকে শেষ করলো লাপোর্ত মেসিকে সিস্টেম করে বাদ দিয়ে । লাপোর্ত নির্বাচনে জেতার জন্য মেসিকে ব্যবহার করলো। পেরেজ আর লাপোর্ত দুই জন একই গোয়ালের গরু
    Total Reply(0) Reply
  • জারিফ মাহমুদ ৮ আগস্ট, ২০২১, ১২:৩৭ এএম says : 0
    ম্যানচেস্টার সিটিতে গেলে সম্ভবত বেশি ভাল হতো……………কারণ ফরাসি লীগ আর ইংলিশ লীগ মানের দিক দিয়ে আকাশ-পাতাল প্রার্থক্য।
    Total Reply(0) Reply
  • Pallab Kundu ৮ আগস্ট, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    মেসি কে আমাদের বাংলাদেশের কোন ক্লাব কিনে নিক...এতে দেশের ফুটবল প্রাণ ফিরে পাবে আর আমরা আবারও মাঠমুখী হব।
    Total Reply(0) Reply
  • Lionel Songket II ৮ আগস্ট, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    যে যাই বলুক যাকে নিয়ে কটাক্ষ করুক। আমার মতে মেসি নেইমার বাপ্পে প্যারাদেস রামস মিলে পি এস জি একটি কঠিন দল হতে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • Mohammad Bin Jahir ৮ আগস্ট, ২০২১, ৩:৪২ পিএম says : 0
    Not bad! It's time to explore different experience!
    Total Reply(0) Reply
  • Mohammad Bin Jahir ৮ আগস্ট, ২০২১, ৩:৫১ পিএম says : 0
    Not bad! It's time to explore different experience!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

১১ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন