Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কুমিল্লায় পরিকল্পনামন্ত্রী বিশ্বের মানচিত্রে বাংলাদেশ অনেক উঁচুতে ওঠে আসবে

প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

কুমিল্লা থেকে, স্টাফ রিপোর্টার
বিশ্বের মানচিত্রে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ অনেক উঁচুতে ওঠে আসবে উল্লেখ করে পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল এমপি বলেছেন, বিশ্ব অর্থনীতিতে আমরা এগিয়ে যাওয়ার রোল মডেল স্থাপন করেছি। গত সাত বছরে বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান ৬৮ থেকে নেমে ৪৪ নম্বর স্থানে এসেছে। ক্রয়ক্ষমতা ও সক্ষমতার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান আজকে ৩২ নম্বরে। এ গতি অব্যাহত থাকলে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ হবে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ। তাই অর্থনীতির প্রবৃদ্ধি বৃদ্ধি এবং দারিদ্র্য বিমোচনে সরকারের চলমান কর্মসূচি বাস্তবায়নে সকলকে আরও আন্তরিক হতে হবে।
পাঠাগার আন্দোলন বাংলাদেশ’র আয়োজনে গতকাল কুমিল্লা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত জাতীয় যুব সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল (লোটাস কামাল) এসব কথা বলেন।
সকাল দশটায় একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠানের উদ্বোধক কুমিল্লা সদর আসনের এমপি হাজী আকম বাহাউদ্দিন বাহার পরিকল্পনামন্ত্রীকে সাথে নিয়ে বেলুন উড়িয়ে জাতীয় যুব সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পরে সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক আরফানুলক হক রিফাতের সভাপতিত্বে একাডেমি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন কুমিল্লার জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম, প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার, পাঠাগার আন্দোলনের ফাউন্ডেশন চেয়ারম্যান ইমাম হোসাইন প্রমুখ। অনুষ্ঠানে কৃষি অধিদফতরের মহাপরিচালক ড. রফিকুল ইসলাম ম-ল, রাজশাহীর সাদা মনের মানুষ পালন সরকার, সেরা ক্রীড়াবিদ ইকবাল হোসেনসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বাংলাদেশ অগ্রগতির অগ্রযাত্রায় এক অভাবনীয় চমক উল্লেখ করে বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা, দারিদ্র্য বিমোচন ও জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা সময়ের ব্যাপার। অগ্রগতির যে ধারা শুরু হয়েছে তা অব্যাহত থাকলে ২০৪০ সালে বাংলাদেশ বিশ্ব অর্থনীতির শক্তিশালী দশটি দেশের কাতারে গিয়ে দাঁড়াবে। কেবল তাই নয়, বাংলাদেশ ২০৫০ সালে উন্নত দেশ হিসেবে অস্ট্রেলিয়াকে ছাড়িয়ে যাবে। আর ওই সময়টিকে টার্গেট করেই সরকারের উন্নয়ন কর্মকা-ে দীর্ঘমেয়াদি পরিকল্পনায় যুক্ত হয়েছে ইতিহাস, সমাজ, রাজনীতি, অর্থনীতি, পরিবেশ ও আন্তর্জাতিক প্রেক্ষাপটসহ আর্থিক শিক্ষায় শিক্ষিত প্রজন্ম গড়ে তোলা।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জবাবদিহিতা ও স্বচ্ছতায় বিশ্বাসী। আর তাই সরকারি প্রতিষ্ঠানগুলোতে ই-টেন্ডারের মাধ্যমে কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ছে। তিনি বলেন, নগর বা শহরকেন্দ্রিক চাপ কমাতে হলে গ্রামীণ জনপদের উন্নয়নের কোনো বিকল্প নেই। মন্ত্রী মুস্তফা কামাল তার বক্তব্যে কুমিল্লা বিভাগ বাস্তাবায়নের ঘোষণা সময়ের ব্যাপার বলেও উল্লেখ করেন।

গতকাল কুমিল্লা শিল্পকলা একাডেমিতে জাতীয় যুব সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল ও কুমিল্লা সদরের এমপি হাজী আকম বাহাউদ্দিন বাহারÑ ইনকিলাব

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ