Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

লেবাননে ইসরাইলি হামলার উপযুক্ত জবাব দেয়ার ঘোষণা হিজবুল্লাহর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১:৫১ পিএম

লেবাননে যেকোনো ধরনের ইসরাইলি হামলার উপযুক্ত জবাব দেয়ার ঘোষণা দিয়েছে লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। চলতি সপ্তাহে দু'পক্ষের মধ্যে নতুন করে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহ প্রতিশ্রুতি দিয়েছেন যে, লেবাননে যে কোনো ধরনের বিমান হামলার উপযুক্ত এবং সমানুপাতিক জবাব দেবেন তারা।

লেবাননে গত বৃহস্পতিবার বিমান হামলা চালিয়েছে ইসরাইল। চলতি বছর লেবাননের মাটিতে এটাই ছিল ইসরায়েলি বাহিনীর প্রথম বিমান হামলা। এর আগে গত বুধবার লেবানন থেকে ইসরায়েলের দিকে তিনটি রকেট ছোড়া হয়। এর মধ্যে একটি সীমান্ত পার হওয়ার আগেই মাটিতে পড়ে এবং বাকি দুটি ইসরায়েলে আঘাত হানে। রকেট হামলার পরপরই ইসরায়েলের কাইরাত শিমোনাসহ আরও কয়েকটি এলাকায় সতর্কতা সাইরেন বাজানো হয়। আকস্মিক সাইরেন বেজে ওঠায় ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্রে জড়ো হয় আতঙ্কিত ইসরাইলিরা।

একটি ভিডিওতে দেখা যায়, লেবানন থেকে ছোড়া রকেট বিস্ফোরণের পর সেখানে আগুন ধরে গেছে। কাইরাত শিমোনা শহরের কাছে ওই রকেটটি বিস্ফোরিত হয়। গতকাল শনিবার টেলিভিশনে দেয়া এক ভাষণে নাসরাল্লাহ বলেন, আমাদের এই প্রতিক্রিয়া দক্ষিণ লেবাননে ইসরায়েলি বিমান হামলার বিরুদ্ধে। গত ১৫ বছরের মধ্যে প্রথমবার ইসরায়েল বিমান হামলা চালালো। তিনি বলেন, ‘আমরা আমাদের শত্রুদের জানাতে চাই যে, লেবাননে ইসরায়েলের যেকোনো হামলার অনিবার্য জবাব দেয়া হবে। কারণ আমরা আমাদের দেশ রক্ষায় বদ্ধ পরিকর।’

নাসরাল্লাহ আরও বলেন, হিজবুল্লাহ যুদ্ধ চায় না। কিন্তু চলতি সপ্তাহে লেবাননে যেভাবে বিমান হামলা চালানো হচ্ছে বেশ ভয়াবহ বলে উল্লেখ করেন তিনি। বৃহস্পতিবার বিমান হামলা চালানোর আগে ২০১৪ সালে লেবাননে সর্বশেষ হামলা চালিয়েছিল ইসরাইল। এদিকে ইসরায়েল থেকে কামানের গোলা নিক্ষেপের জবাবে শুক্রবার সকালে কয়েক দফা রকেট ছোড়ে হিজবুল্লাহ। দু'পক্ষের এসব সংঘাতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ বলছে, পরিস্থিতি বেশ বিপজ্জনক হয়ে উঠেছে। শুক্রবার জাতিসংঘের পক্ষ থেকে লেবানন সরকারকে আহ্বান জানানো হয় তারা যেন ইসরাইলে রকেট ছোড়া থেকে হিজবুল্লাহকে বাধা দেয়।

1



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ