Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

জাপানে এবার করোনার ল্যামডা ভ্যারিয়েন্টের হানা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১০:৪১ পিএম

জাপানে প্রথমবার ধরা পড়ল করোনাভাইরাসের ল্যামডা ভ্যারিয়েন্ট। এটি এর আগে পেরুতে শনাক্ত হয়। শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে। জাপান টাইমস এ তথ্য জানায়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ৩০ বছরের একজন নারী এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। গত ২০ জুলাই পেরু থেকে জাপানের হানেদা বিমানবন্দরে পৌঁছান তিনি। তবে সে সময় তার শরীরে কোভিডের কোনো উপসর্গ ছিল না।

দেশটির সংক্রামক রোগ বিষয়ক ন্যাশনাল ইনস্টিটিউট পরীক্ষা-নিরীক্ষা করে জানতে পারে, কোভিডের ‘ল্যামডা’ ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন ওই নারী।

তাদের তথ্য অনুযায়ী, করোনার এই ধরন প্রথম পেরুতে শনাক্ত হয় গত বছর আগস্টের দিকে। পরে এটি দক্ষিণ আমেরিকায় ছড়িয়ে পড়ে।

এটি করোনার অন্য ধরনের মতোই শক্তিশালী বলা হলেও বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে, ডেল্টা ভ্যারিয়েন্টকে মোকাবিলা করতে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে গোটা বিশ্ব। বিশেষ করে এশিয়ার দেশগুলো চরম অর্থনৈতিক সংকটে পড়েছে এই ভ্যারিয়েন্টের জন্য। থাইল্যান্ডেও ছড়িয়েছে ডেল্টা। চরম খারাপ পরিস্থিতিতে পড়েছে দেশটি।

সম্প্রতি সিঙ্গাপুর, মালয়েশিয়া, সিডনি এমনকী যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যেও হানা দিয়েছে ডেল্টা। বিশ্বের অধিকাংশ দেশে টিকাদান কার্যক্রম চললেও নতুন ভ্যারিয়েন্টগুলো ভোগাচ্ছে বিশ্ববাসীকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ