Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

তুরস্কে ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ১০:৫৮ এএম

তুরস্কে চলমান দাবানলের আগুন ধীরে ধীরে নিভে আসছে। শনিবার পর্যন্ত দাবানলের ১১ দিনে ৪৭ প্রদেশে মোট ২২৩টি দাবানলের ঘটনা ঘটে। এর মধ্যে ২১৭টি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

এদিকে শনিবার দেশটিতে নেমে আসা ভারি বর্ষণে আগুনের ভয়াবহতা থেকে আপাতত রেহাই পেয়েছে তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অধিবাসীরা। এএফপি।

এর আগে দাবানল থেকে সৃষ্ট আগুন নেভাতে সচেষ্ট ছিল দেশটির দমকল বাহিনী। দেশটিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে প্রতিবেশী ইরান, আজারবাইজান, ইউক্রেন, রাশিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন।


শনিবার রাতে তুরস্কের কৃষি ও বনমন্ত্রী বাকির পাকদেমিরলি এক টুইট বার্তায় এই তথ্য জানান।

টুইট বার্তায় তিনি বলেন, বর্তমানে এজিয়ান সাগরের তীরবর্তী মুগলা প্রদেশের মিলাসে দুইটি ও কোয়জেয়িজ, কাভাকলিদেরে, ইয়াতানের সাথে ইসপারতা প্রদেশের সুতচুলেরে একটি করে মোট ছয়টি দাবানলের আগুন এখনো জ্বলছে। এগুলো নিয়ন্ত্রণে আনার জন্য দমকল কর্মীরা চেষ্টা অব্যাহত রেখেছেন।

গত ২৮ জুলাই দক্ষিণ-পশ্চিম তুরস্কের আনতালিয়া থেকে দাবানলের সূচনার পর এই পর্যন্ত মোট আটজনের প্রাণহানী হয়েছে। দাবানলের আগুন নেভানোর জন্য আজারবাইজান, ইরান, কাজাখস্তান, রাশিয়া ও ইউক্রেনসহ বিভিন্ন দেশ সরঞ্জাম ও লোকবল দিয়ে সহায়তা করেছে।

২১৮ ঘণ্টা চেষ্টার পর শুক্রবার দাবানলের সূচনাস্থল আনতালিয়া প্রদেশের মানাভগাত ও গুনদোমুশ জেলার দাবানলের আগুন নেভাতে সক্ষম হয়েছেন দমকলকর্মীরা।

সূত্র : আনাদোলু এজেন্সি



 

Show all comments
  • Zakiul Islam ৯ আগস্ট, ২০২১, ২:১০ পিএম says : 0
    হে আল্লাহ আপনি তুরস্ক ও মুসলিম বিশ্বকে হেফাজত করুন । এরদোগান কে দীর্ঘ নেক হায়াত দান করুন । আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন