Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুদানে প্রবল বর্ষণ, হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ১২:২৪ পিএম

উত্তর আফ্রিকার দেশ সুদানে ভারী বৃষ্টিপাত ও ব্যাপক বন্যায় কয়েক হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজধানী খার্তুমের বিভিন্ন রাস্তা পানিতে তলিয়ে গেছে। রোববার এএফপি’র সংবাদদাতা একথা জানান। খবর এএফপি’র।

গত জুলাই থেকে দেশটিতে প্রবল বর্ষণ শুরু হয়েছে। এতে ১৫টি রাজ্যের দুই লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। সোমবার এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির দক্ষিণাঞ্চলীয় হোয়াইট নীল এলাকা। জাতিসংঘ জানিয়েছে, বন্যায় অন্তত ৩৭ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।
অক্টোবর মাস জুড়েও বৃষ্টিপাতের ধারা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এ কারণে আরও ক্ষয়ক্ষতির আশঙ্কা করছে কর্তৃপক্ষ।
সুদানের সরকারি বার্তা সংস্থা সুনা (এসইউএনএ) পরিবেশিত খবরে বলা হয়, দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় আতবারা নগরীতে প্রবল বর্ষণের কারণে বহু ঘরবাড়ি ‘ধসে’ পড়েছে।
উল্লেখ্য, গত বছর প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ব্যাপক বন্যার কারণে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করে সুদান। ওই বন্যায় কমপক্ষে সাড়ে ছয় লাখ মানুষ এবং এক লাখ ১০ হাজারেরও বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। সূত্র: এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘরবাড়ি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ