Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুয়াকাটা সৈকতে ভেসে এলো আরও দু’টি মৃত ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ৪:২২ পিএম

পটুয়াখালীর কলাপাড়ায় সৈকতে আবারো ভেসে এসেছে ইরাবতি ও হ্যামব্যাক প্রাজাতির ৮ ফুট দৈর্ঘ্যের দুটি মৃত ডলফিন। সোমবার বেলা সাড়ে বারোটায় সৈকতের কম্পিউটার সেন্টার পয়েন্ট এলাকায় ডলফিন দুটি ভেসে আসতে দেখে স্থানীয়রা। পরে কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার নির্দেশে ডলফিনটি দুটিকে মাটিচাপা দিয়ে দেয় তারা।
স্থানীয়রা জানান, ডলফিন দুটির মুখে আঘাতের চিহ্ন রয়েছে। জেলেদের জালে আটকে ডলফিন দুটি মারা যেতে পারে। এর আগে শনিবার সন্ধ্যায় জোয়ারে একটি ডলফিনটি ভেসে এসে কুয়াকাটা সৈকতের পশ্চিম দিকের খাজুরা এলাকায় আটকা পড়ে। মৃত ডলফিনটির পিঠের দিকটা মেটে এবং নিচের দিকটা সাদা-গোলাপি রঙয়ের। এর মুখে আঘাতের চিহ্ন রয়েছে। তা ছাড়া মুখটা রক্তাক্ত ছিল এবং মুখে জালের ছেড়া অংশ পেঁচানো রয়েছে। ডলফিনটি ৬-৭ ফুট লম্বা হবে।
কুয়াকাটা ট্যুরিষ্ট পুলিশের সহকারি পুলিশ সুপার সোহরাব হোসেন জানান, স্থানীয় লোকজন ও ট্যুরিষ্ট পুলিশের লোকজন ডলফিন দুটিকে মাটিচাপা দিয়েছে।
কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, প্রাথমিকভাবে একটি ডলফিনকে ইরাবতি ও অপরটিকে হ্যামব্যাক প্রজাতির বলে ধারনা করা হচ্ছে। বন্য প্রানী আইনে জটিলতা থাকার ডলফিন দুটিকে পোষ্টমর্টেম কিংবা সংরক্ষন সম্ভব হয়নি। তাই স্থানীয়দের মাটিচাপা দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডলফিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ