Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুকে পৃথিবীর ইতিহাস থেকে কেউ মুছে ফেলতে পারবে না -পানি সম্পদ উপমন্ত্রী শামীম

গোপালগঞ্জ | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ৫:২৮ পিএম

পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, গোপালগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত অনেক স্থান আছে। এ গুলো সংরক্ষণের জন্য পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড থেকে উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া গোপালগঞ্জ জেলাকে নদী ভাঙ্গন, জলাবদ্ধতা দূর, নদীগুলো পূর্ব অবস্থায় নিয়ে যাওয়ার জন্য পানি সম্পদ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। কাজের অংশ হিসেবে ইতিমধ্যে জাতির জনকের জন্মস্থানের টুঙ্গিপাড়া হেলিপ্যাড দৃষ্টিনন্দন করা হয়েছে। কারণ যতদিন বাংলাদেশ, সবুজের বুকে লাল পতাকা, আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি জাতীয় সংগীত থাকবে ততদিন বঙ্গবন্ধুকে পৃথিবীর ইতিহাস থেকে কেউ মুছে ফেলতে পারবে না।
সোমবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন।
ফারাক্কার বাঁধ নিয়ে তিনি বলেন, গঙ্গা চুক্তি নিয়ে বেগম জিয়াকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন। তার উত্তরে খালেদা জিয়া বলেছিলেন এটা তো আমি ভুলেই গিয়েছিলাম। কিন্তু বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি না ভুলে ক্ষমতায় এসেই গঙ্গা চুক্তি করেছেন। অনেক সময় দেখা যায় ভারতে প্রবল বর্ষা, বন্যা হয় তখন তারা নিজেদের জলাবদ্ধতা দূর করতে অনেক সময় ফারাক্কার গেট খুলে দেয়। তখন বাংলাদেশ সরকার তাৎক্ষণিকভাবেই এই সমস্যার সমাধান করে। এটা ভৌগোলিক ভাবেই দীর্ঘদিনের সমস্যা। তবে ভারত সরকার যখন তখন ফারাক্কার গেট না খুলে দেয় সে বিষয়ে বাংলাদেশ আওয়ামী লীগের আমলেই আমরা এই সমস্যার সমাধান করতে পারবো।
উপমন্ত্রী শামীম তিস্তা চুক্তি নিয়ে বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ও ভারতের প্রধানমন্ত্রী আলোচনা করেই এটা করবেন। ১৯৯৬ সালের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে গঙ্গা চুক্তি ও করেছেন। আশাকরি যথাসময়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তিস্তা চুক্তি ও করবেন।
এর আগে উপমন্ত্রী টুঙ্গিপাড়া পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধের ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে পবিত্র ফাতেহা পাঠ ও বঙ্গবন্ধু সহ ৭৫ এর ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া-মোনাজাত করেন।
এসময় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশিদ, গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফাইজুর রহমান, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক বদরুল আলম বদর, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল শেখ, উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এমদাদুল হক বিশ্বাস, টুঙ্গিপাড়া উপজেলা নিবার্হী কর্মকর্তা একেএম হেদায়েতুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) দেদারুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক ফোরকান বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি শেখ শুকুর আহমেদ, সাবেক প্রচার সম্পাদক আব্দুস সামাদ বিশ্বাস, ছাত্রলীগ সভাপতি রেজাউল হক বিশ্বাসসহ অরো অনেকে উপস্থিত ছিলেন।
পরে উপমন্ত্রী এনামুল হক শামীম টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু ভবনে রক্ষিত পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করে। এরপর তিনি গোপালগঞ্জ জেলায় পানি উন্নয়ন বোর্ডের চলমান বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি সম্পদ উপমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ