Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার প্যারোলে মুক্তি পাচ্ছেন স্যামসাং প্রধান লি জায়ে ইয়ং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ৯:৫৯ পিএম

বিশ্বের অন্যতম বৃহৎ ইলেকট্রনিক সামগ্রী উৎপাদনকারী কোম্পানি স্যামসাং গ্রুপের কারাবন্দী চেয়ারম্যান লি জায়ে ইয়ং প্যারোলে মুক্তি পাচ্ছেন। সোমবার দক্ষিণ কোরিয়ার আইন ও বিচারব্যবস্থা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। -এএফপি

যুক্তরাষ্ট্রভিত্তিক বাণিজ্য সাময়িকী ফোর্বসের তথ্য অনুযায়ী, লি জায়ে ইয়ংয়ের মোট সম্পদের পরিমাণ প্রায় ১ হাজার ২৪০ কোটি ডলার এবং বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের মধ্যে বর্তমানে তার অবস্থান ১৮৮। ঘুষ আদান-প্রদানের সঙ্গে যুক্ততা, অর্থ আত্মসাৎ ও দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন হায়ের দুর্নীতিমূলক কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ২০১৭ সালে তাকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছিলেন দক্ষিণ কোরিয়ার একটি আদালত। রায়ের বিরুদ্ধে অন্য আদালতে আপিল করার পর সেই সাজা রদ হয়েছিল; কিন্তু তারপর সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে এই মামলার বিচারকাজ শুরু করেন এবং তার পূর্বের দণ্ড বহাল করেন। দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম জানিয়েছে, লি জায়ে ইয়ং কারা অন্তরীণ হওয়ার পর থেকেই তার বন্ধু আত্মীয় স্বজন ও দেশটির ব্যবসায়ীদের সংগঠনের নেতারা তার মুক্তির জন্য চেষ্টা চালিয়ে আসছিলেন। গত জুন মাসে ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল দেশটির আইন ও বিচারব্যবস্থা বিষয়ক মন্ত্রী পার্ক বিয়ম কাইয়ের সঙ্গে এই ইস্যুতে সাক্ষাৎও করেন। এছাড়া, দেশটির সাধারণ জনগণের একটি উল্লেখযোগ্য অংশও লি জায়ে ইয়ংয়ের মুক্তি চাইছিলেন।

সোমবারের বিবৃতিতে পার্ক বিয়ম কাই বলেন, ‘তার প্যারোলের আবেদন পর্যালোচনা ও যাচাই-বাছাইয়ের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া বর্তমান মহামারি পরিস্থিতিও এক্ষেত্রে বিবেচনা করা হয়েছে।’ দক্ষিণ কোরিয়ার স্বাধীনতা দিবস ১৫ আগস্ট। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে কারাবন্দীদের মুক্তি দেওয়ার প্রথা প্রচলিত আছে দেশটিতে। চলতি বছর লি জায়ে ইয়ংসহ আরও ৮১০ জন কারাবন্দী প্যারোলে মুক্তি পাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যামসাং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ