Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

আমলা নিরর্ভরতায় করোনা মোকাবেলায় সরকার ব্যর্থ

ভার্চুয়াল আলোচনায় মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

শুধুমাত্র আমলা নির্ভরতার কারণেই করোনা পরিস্থিতি মোকাবেলা করতে সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমরা প্রথম থেকে পরামর্শ দিয়েছিলাম, জাতীয় কনভেনশন অথবা সমস্ত রাজনৈতিক দল, বিশেষজ্ঞদের সমন্বয়ে কমিটি গঠন করার। দুর্ভাগ্য, সরকার এটাকে কর্ণপাতই করেননি। তারা শুধুমাত্র আমলাদের ওপর নির্ভর করে আজকে করোনা পরিস্থিতিকে এমন একটা জায়গায় নিয়ে গেছেন যেই জায়গায় এককথা বলা চলে, সম্পূর্ণ অব্যবস্থাপনা, একেবারে দলীয় সংকীর্ণতা, দলীয়করণ এবং দুর্নীতি সমস্ত ব্যবস্থাটাকে গ্রাস করে ফেলেছে।
গতকাল সোমবার বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের মরহুম সদস্য ফজলুর রহমান পটলের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আলোচনা সভার পর মরহুমের সহধর্মিনী কামরুন্নাহার শিরিনসহ তার সন্তানদের তত্ত¡াবধায়নে নাটোরের লালপুর-বাগাতিপাড়ায় স্বাস্থ্য সেবা কেন্দ্রের উদ্বোধন করেন বিএনপি মহাসচিব।
লকডাউনের নামে সরকার তামাশা করছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, লকডাউন যে দেন, কিসের লকডাউন কেউ বুঝতে পারি না? কখনো বলে লকডাউন, কখনো বলে সরকারি ছুটি, কঠোর লকডাউন, আরো কঠোর লকডাউন। তাদের কাছে মানুষের জীবন-জীবিকা একটা তামাশা। এভাবে জনগণ এগুলো কখনো মেনে নিতে পারে না। যদিও একটা ভয়াবহ কর্তৃত্ববাদী শাসনের মধ্য দিয়ে, ফ্যাসিবাদী শাসনের মধ্য দিয়ে জনগণকে দমন করে রাখা হচ্ছে। তারপরেও জনগণ একদিন জেগে উঠবেই।
রাজপখ ছাড়া কোনো বিকল্প নেই মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, যারা তরুন-যুবক আছেন তাদেরকে সামনে এগিয়ে আসতে হবে, সাহস নিয়ে রাজপথে আসতে হবে। রাজপথ ছাড়া কোনো বিকল্প নেই। আর নিজের মধ্যে দলাদলিটা একেবারে বন্ধ করুন, নিজেদের মধ্যে কোন্দলটা বন্ধ করতে হবে। ঐক্য সৃষ্টি করতে হবে। ঐক্য ছাড়া কোনো উপায় নেই। আমাদের সকলকে সঙ্গে নিয়ে একসাথে যেতে হবে। আমাদের বাম-ডান, দক্ষিণ-পশ্চিম সকলকে একসাথে করতে হবে এবং সকলকে একসাথে এই ভয়াবহ দানবীয় শক্তির বিরুদ্ধে দাঁড়াতে হবে।
মির্জা ফখরুল বলেন, এই সরকার দেশের অর্থনীতিকে সম্পূর্ণভাবে ধবংস করে দিয়েছে। শুধুমাত্র লুটপাট করা ছাড়া আর কোনো কিছুই তারা করেনি। জাতীয় প্রবৃদ্ধি-জিডিপি ক্রমশই নেমে গেছে। সরকার মিথ্যা কথা বলছে। তারা জোর করে জিডিপি বেশি দেখাতে চায়। অথচ প্রকৃত অবস্থা হচ্ছে যেখানে জিডিপি, ব্যবসা বাণিজ্য, আমদানি, উৎপাদন কমছে- সেদিকে তাদের কোনো লক্ষ্যই নেই।
মরহুম ফজলুর রহমান পটলের কন্যা দলের মানবাধিকার বিষয়ক কমিটির সদস্য অ্যাডভোকেট ফারজানা শারমিন পুতুলের সঞ্চালনায় আলোচনা সভায় চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মিজানুর রহমান মিনু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক অ্যাড. রুহুল কদ্দুস তালুকদার দুলু, সহ-সাংগঠনিক সম্পাদক শাহীন শওকত, ওবায়দুর রহমান চন্দন প্রমুখ বক্তব্য রাখেন।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন