Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হামলার শঙ্কায় দিল্লিসহ ছয় রাজ্যে সর্বোচ্চ সতর্কতা

পুরো অক্টোবর মাসজুড়েই প্রতিশোধমূলক আক্রমণের আশঙ্কা

প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সম্ভাব্য হামলার শঙ্কায় দিল্লিসহ ছয় রাজ্যে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে ভারত। কথিত সার্জিক্যাল স্ট্রাইক নামের অভিযানের পর ভারত আশঙ্কা করছে প্রতিশোধ নিতে পাল্টা হামলা করতে পারে পাকিস্তান। আর এরই পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ স্থাপনাসহ সীমান্তবর্তী ছয়টি প্রদেশে হাই অ্যালার্ট জারি করেছে দেশটি। প্রতিশোধমূলক হামলার আশঙ্কা পুরো অক্টোবর মাসজুড়েই বিরাজ করতে পারে। গত শুক্রবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সতর্কতা জারি করে। সার্জিক্যাল স্ট্রাইকের প্রতিক্রিয়া হিসেবে আগামী ১০ থেকে ১৫ দিন দেখা হবে। চলতি মাসেই দীপাবলীসহ বিভিন্ন ধর্মীয় উৎসব আছে ভারতে। আর এ কারণে পুরো অক্টোবরেই এধরনের সতর্ককতা জারি থাকবে।
ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দিল্লি ছাড়া সতর্ক অবস্থা জারি করা অন্য রাজ্যগুলো হচ্ছে রাজস্থান, পাঞ্জাব, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র ও গুজরাট। সতর্ক অবস্থার আওতায় থাকছে শিল্প এলাকা, বিমানবন্দর, সরকারি ভবন, ঐতিহাসিক স্থাপনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা। সতর্কতার অধীনে থাকছে ঐতিহাসিক তাজমহল, লালদুর্গ এবং দেশটির পূজাম-পগুলো। গত শুক্রবার বিষয়টি নিয়ে বৈঠক করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ওই বৈঠকেই সম্ভাব্য হামলা নিয়ে আলোচনা হয় এবং সতর্কতা জারির বিষয়টি জানিয়ে দেয়া হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, পাকিস্তানসমর্থিত সন্ত্রাসীরা বড় ধরনের প্রতিশোধ নিতে পারে। ভারতের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, অক্টোবর মাসজুড়ে সতর্ক অবস্থা জারি থাকতে পারে। গত বৃহস্পতিবার কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা (এলওসি) এলাকায় পাকিস্তান ও ভারতের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। ভারতের দাবি সার্জিক্যাল স্ট্রাইক নামে অভিযান চালিয়েছে তারা। পাকিস্তান একে বলছে, এলওসির সুস্পষ্ট লঙ্ঘন। ওই ঘটনায় পাকিস্তানের দুই সেনাসদস্য নিহত হন। জবাবে ভারতের এক সেনাকে আটক করে পাকিস্তান। পাকিস্তান দাবি করেছে ওই ঘটনায় ভারতের আটজন সেনা নিহত হয়েছে। অপর এক খবরে বলা হয়, বড় বড় নগরীগুলোর শিল্প ভবন, ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ, জনপরিসর ও বিমানবন্দরগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। গোয়েন্দা সংস্থাগুলো বিশ্বস্ত সূত্র থেকে জানিয়েছে, পাকিস্তানের আইএসআই ভারতের রাজধানীতে সশস্ত্র হামলা চালাতে পারে। সন্দেহভাজন জঙ্গি গ্রেফতারের জন্য অভিযানও পরিচালনা করছে কর্তৃপক্ষ। এক গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, প্রতিশোধমূলক হামলার আশঙ্কা পুরো অক্টোবর মাসজুড়েই বিরাজ করতে পারে। এই মাসজুড়ে পূজার ম-পগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা রাখারও সুপারিশ করা হয়েছে। আগামী ৩০ অক্টোবরের দিওয়ালী উৎসবকেও হামলার সম্ভাব্য তারিখ বলে মনে করা হচ্ছে। এছাড়াও তাজমহল ও লালকেল্লায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে নিরাপত্তা বিষয়ে জরুরি আলোচনা করেন। টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামলার শঙ্কায় দিল্লিসহ ছয় রাজ্যে সর্বোচ্চ সতর্কতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ