Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কক্সবাজার উপকূলে রূপালী ইলিশের ছড়াছড়ি

৬৫ দিনের নিষেধাজ্ঞায় মাছের প্রজনন ও আকার বেড়েছে

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১২:৩৯ পিএম

কক্সবাজার উপকূলে সাগরে ধরা পড়ছে প্রচুর রূপালী ইলিশ মাছ। এতে করে উপকূলের হাজার হাজার জেলে ও মৎস্যজীবীদের মুখে ফুটে উঠেছে হাসি। প্রতিদিন শত শত নৌকা সাগর থেকে হাজার হাজার রূপালী ইলিশ নিয়ে মৎস্য অবতরণ কেন্দ্র আসছে। কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে গিয়ে এই অবস্থাই দেখা গেছে।
তবে লকডাউন এর কারণে দাম কিছুটা কম হওয়ায় জেলেরা চিন্তায় পড়েছে।
খবর নিয়ে জানা গেছে গত ২৩ জুলাই সাগরে ৬৫ দিন মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ হয়েছে। কিন্তু লঘুচাপে সাগর উত্তাল থাকায় জেলেরা মাছ ধরতে যেতে পারেনি। পরবর্তীতে সাগর শান্ত হলেও লকডাউন এর কারণে তারা সাগর থেকে আহরিত মাছ কম দামে বিক্রি করতে হয়েছে।
জেলেদের মতে ৬৫ দিন নিষেধাজ্ঞা শেষে সাগরে মাছের প্রজনন বেড়েছে এবং আকার বড় হয়েছে। এখন তারা বেশী মাছ পাচ্ছে। এতে করে লকডাউন এবং নিষেধাজ্ঞার ক্ষতি পুষিয়ে উঠতে পারবে বলে তারা আশা করছে। কয়েকজন জেলে জানান, এক দেড় কেজি ওজনের ইলিশ মাছের স্বাভাবিক মূল্য এক থেকে দেড় লাখ টাকার উপরে হলেও এখন তারা বিক্রি করছেন ৯০ হাজার থেকে এক লাক টাকার মধ্যে।

এদিকে আজ থেকে লকডাউন উঠে যাওয়ায় মৎস্যজীবীরা খুশি। তারা আশা করছেন কষ্টের বিনিময়ে সাগর থেকে আহরিত মাছের যথাযথ মূল্য পাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ ধরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ