Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে

প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

পুঁজিবাজারের তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ডের প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের। ঈদের পর সাত কার্যদিবসে এ খাতের বাজার মূলধন বেড়েছে ১০ দশমিক ৭ শতাংশ, যেখানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামগ্রিক বাজার মূলধন বেড়েছে মাত্র ১ দশমিক ৪১ শতাংশ। বাজার সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন যাবত মিউচুয়াল ফান্ডগুলো প্রকৃত সম্পদ মূল্যের (এনএভি) নিচে লেনদেন হচ্ছে। যদিও অনেক ফান্ড ভাল লভ্যাংশ দিচ্ছে। এছাড়াও বিএসইসি এ খাতটিকে ঢেলে সাজানোর উদ্যোগ নিচ্ছে। এর অংশ হিসেবে বিদ্যমান আইনে আনা হতে পারে কিছু সংশোধনী। এসব উদ্যোগের ফলে আগামীতে মিউচুয়াল ফান্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও বাড়বে বলে মনে করছেন বিনিয়োগকারীরা। অন্যদিকে সামনে অনেকগুলো ফান্ডের মেয়াদ শেষ হচ্ছে। সব মিলিয়ে বিনিয়োগকারীরা এ মিউচুয়াল ফান্ডের দিকে ঝুঁকছেন। মিউচুয়াল ফান্ড নীতিমালার খসড়া প্রায় চূড়ান্ত হলেও তা এখনও গেজেট আকারে প্রকাশ করা হয়নি। এর মধ্যে অবশ্য রেস পরিচালিত মিউচুয়াল ফান্ডগুলো বিনিয়োগকারীদের জন্য রি-ইউনিট ঘোষণা করেছে।
ডিএসই সূত্রমতে, ঈদপরবর্তী প্রথম কার্যদিবসে মিউচুয়াল ফান্ড খাতে বাজার মূলধন ছিল ২৯ হাজার ৩২০ কোটি টাকা। ২৬ সেপ্টেম্বর এটি বেড়ে দাঁড়ায় ৩২ হাজার ৪৫৯ কোটি টাকা। অন্যদিকে প্রথম কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ২৩ হাজার ২৩৮ কোটি টাকা। ২৬ সেপ্টেম্বর এটি দাঁড়িয়েছে ৩ লাখ ২৭ হাজার ৭৯৪ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ