Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মেসি-পিএসজি চুক্তি সম্পন্ন!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ৪:৪৭ পিএম | আপডেট : ৫:৩১ পিএম, ১০ আগস্ট, ২০২১

 

নানা গুঞ্জনের পর প্যারিস সেন্ট জার্মেইয়ের সঙ্গে তিন বছরের চুক্তি করে ফেলেছেন লিওনেল মেসি! এমন খবরই দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।ফ্রেঞ্চ পত্রিকা এল’ কিপে জানিয়েছে, তিন বছরের জন্য পিএসজির সঙ্গে চুক্তি করেছেন মেসি। বাকি কেবল আনুষ্ঠানিকতা। কিছুক্ষণের মধ্যেই ফ্রান্সে পৌঁছার কথা আর্জেন্টাইন তারকার। এদিনই সম্পন্ন হবার কথা তার স্বাস্থ্য পরীক্ষা।

দল বদল নিয়ে বিখ্যাত সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছেন, ‘পিএসজিতে যোগ দিচ্ছেন লিওনেল মেসি। দুই বছরের চুক্তি সম্পন্ন। চাইলে ২০২৪ সাল পর্যন্ত বাড়ানোর সুযোগ রাখা হচ্ছে। ভাতা মিলিয়ে বছরে কর বাদ দিয়ে ৩ কোটি ৫০ লাখ ইউরো বেতন পাবেন। মেসি পিএসজির চুক্তির প্রস্তাব মেনে নিয়েছেন এবং প্যারিসে কিছুক্ষণের মধ্যে এসে পৌঁছাবেন।’

বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা বছরে প্রায় ৩৫০ কোটি টাকা!

গত ৩০ জুন বার্সেলোনার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ‘ফ্রি এজেন্ট’ হয়ে যাওয়া মেসির সাথে নতুন চুক্তির ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছিল কাতালান ক্লাবটি। কিন্তু গত বৃহস্পতিবার তারা জানায়, লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের বাধার কারণে মেসির সঙ্গে চুক্তি করা সম্ভব হয়নি।

এরপর রোববার সংবাদ সম্মেলনে চোখের পানিতে প্রিয় ক্লাবকে বিদায় জানান ৩৪ বছর বয়সী এই ফরোয়ার্ড। বার্সেলোনার সঙ্গে মেসির ২১ বছরের সম্পর্ক শেষ, তা নিশ্চিত হওয়ার পর থেকেই গুঞ্জন চলছিল তার পরবর্তী গন্তব্য নিয়ে। তখন থেকেই গণমাধ্যমের খবর, ফরাসি ক্লাব পিএসজিতে তার যোগ দেওয়ার সম্ভাবনা খুব বেশি এবং আগামী দুই একদিনের মধ্যে ফ্রান্সে যাবেন মেসি। অবশেষে হলোও তাই!

ফ্রেঞ্চ ফুটবলের খবরাখবরের জন্য সবচেয়ে বিশ্বস্ত দুটি সূত্র রয়েছে। একটি সংবাদমাধ্যম এল কিপে, অন্যটি সাংবাদিক মোহামেদ বোহাফসি। আরএমসি ওয়ানের সাবেক প্রধান একটু আগেই টুইট করে সবাইকে নিশ্চিত জানিয়েছেন এ খবর। তঁর টুইটে বলা, ‘লিওনেল মেসি এখন প্যারিসিয়ান। তিন বছরের জন্য চুক্তি করা হয়েছে। এর মধ্যে শেষ বছরটি ঐচ্ছিক। কিংবদন্তি ও ক্লাবের মধ্যে আলোচনা করে দুই বছরের পর সেটি বাড়ানো যাবে। আজ বিকেলেই প্যারিসে আসার কথা তাঁর। মেডিকেল আজ সন্ধ্যা বা আগামীকাল সকালে হবে।’

বার্সেলোনার হয়ে ৭৭৮ ম্যাচে ৬৮২ গোল করে ক্লাবটির ইতিহাসে রেকর্ড গোলদাতা মেসি। লা লিগার সর্বোচ্চ গোলদাতাও তিনি। আরও অনেক রেকর্ডের মালিক মেসির ইন্সট্রগ্রামে অনুসারী প্রায় সাড়ে ২৪ কোটি। বানিজ্যিক দৃষ্টিকোণ থেকে ফ্রান্সের শীর্ষ লিগ লিগ ওয়ানের জন্যও হতে পারে মেসির সেখানে যোগ দেওয়া অনেক বড় সুখবর।

মেসির দলবদল করে প্যারিসে যাত্রা আগে থেকেই নিশ্চিত ছিল। কিন্তু যুক্তির খুঁটিনাটি এই খবর পাকা হতে দিচ্ছিল না। বেতন, চুক্তি সাক্ষরের সময় বোনাস কত পাবেন এবং কয় বছরের চুক্তি হবে—এসব নিয়ে দুই পক্ষ সম্মত হতেই যা সময় লাগছিল। এ ব্যাপারে এখন এক মত হয়েছে দুই পক্ষ।

পিএসজির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনও আসেনি। তবে লেকিপের সুরে ক্রীড়া বিষয়ক স্প্যানিশ গণমাধ্যম মার্কাও জানিয়েছে, পার্ক দে প্রিন্সেসের দলটির সঙ্গে চুক্তি করতে সম্মত হয়েছেন রেকর্ড ছয়বারের ব্যালন ডি'অর জয়ী মেসি। ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই স্পোর্টস জানিয়েছে, কর পরিশোধ করার পরও বছরে ৩৫ মিলিয়ন পাউন্ড বেতন পাবেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড। সঙ্গে অন্যান্য বোনাস তো থাকছেই।

বিশ্বের সবচেয়ে দামি দুই ফুটবলার নেইমার ও এমবাপেকে নিয়ে পিএসজির আক্রমণভাগ আগে থেকেই দারুণ শক্তিশালী। সঙ্গে মেসি যোগ দিলে অনেকের মতেই দলটির আক্রমণত্রয়ী হয়ে উঠবে আরও বিধ্বংসী।

বার্সেলোনার জার্সিতে ২১ বছরের পথচলায় রেকর্ড ৩৫টি শিরোপাজয়ী মেসিকে পেলে দলটির অধরা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্নও হয়তো এবার পূরণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপিয়ান ফুটবল

৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ