Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪
শিরোনাম

কুড়িগ্রামের দুধকুমার নদী ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ৫:১৪ পিএম

কুড়িগ্রামের দুধকুমার নদীর একটি বৃহৎ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক। মঙ্গলবার একনেকের নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ৭ হাজার ৯শত ৮৫ কোটি টাকার ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এর মধ্যে কুড়িগ্রামের মানুষের বহু প্রতিক্ষীত দুধকুমার নদী ব্যবস্থাপনা ও উন্নয়নে নেয়া একটি প্রকল্প উত্থাপন করা হলে সেটিও অনুমোদন দেয়া হয়।
স্থানীয় পানি উন্নয় বোর্ড সুত্রে জানা গেছে, বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রনালয়ের উদ্যোগে প্রস্তাবিত প্রকল্পটির শিরোনাম ‘কুড়িগ্রাম জেলার মধ্য দিয়ে প্রবাহিত দুধকুমার নদী ব্যবস্থাপনা ও উন্নয়ন’। প্রকল্পটির বাস্তবায়নকারী প্রতিষ্ঠান বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। সম্পুর্ন জিওবির অর্থায়নে প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৬ শত ৯২ কোটি ৬৮ লক্ষ টাকা। খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি বছর বন্যার আগে ও পরে দুধকুমার নদের দুই পাড়ের হাজার হাজার মানুষ নদী ভাঙ্গনের শিকার হয়ে নি:স্ব হয়ে পড়েন। একনেক এ পাশ হওয়া প্রকল্পটি বাস্তবায়ন হলে দুই পাড়ের মানুষ স্বস্তি ফিরে পাবেন।
কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হলে দুধকুমার নদীর ডানতীর ও বাম তীরের ভাঙন হতে কুড়িগ্রাম সদর, নাগেশ্বরী ও ভুরুঙ্গামারী উপজেলা বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকাসমূহ রক্ষা করা সম্ভব হবে। সেই সাথে প্রকল্প এলাকার অন্তত ২০ হাজার পরিবার, ৬০টি হাটবাজার, কয়েক হাজার হেক্টর আবাদি জমি নদী ভাঙন থেকে রক্ষা পাবে। এ ছাড়াও অনাবাদি কয়েক হাজার হেক্টর জমি আবাদি জমিতে পরিণত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একনেক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ