Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পিএসজিতেই মেসি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০৪ এএম

নানা গুঞ্জনের পর প্যারিস সেন্ট জার্মেইয়ের সঙ্গে তিন বছরের চুক্তি করে ফেলেছেন লিওনেল মেসি! এমন খবরই দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ফ্রেঞ্চ পত্রিকা এল’ কিপে জানিয়েছে, শর্ত সাপেক্ষে তিন বছরের জন্য পিএসজির সঙ্গে চুক্তি করেছেন মেসি। বছরে তার বেতন ধরা হয়েছে ৩ কোটি ৫০ লাখ ইউরো। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা বছরে প্রায় ৩৫০ কোটি টাকা! বাকি কেবল আনুষ্ঠানিকতা। গতকাল বিকেলেই ব্যক্তিগত বিমানে স্ব-পরিবারে ফ্রান্সের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন আর্জেন্টাইন তারকা। বাবা ও এজেন্ট হোর্হে মেসিসহ স্ত্রী আন্তনেল্লা রোকুজ্জো ও তিন সন্তান থিয়াগে ,মাতেও ও সিরোর ছিলেন তার সফর সঙ্গী। পার্ক দে প্রিন্সেসে এদিনই সম্পন্ন হবার কথা তার স্বাস্থ্য পরীক্ষা।

মেসির দলবদল করে প্যারিসে যাত্রা আগে থেকেই নিশ্চিত ছিল। কিন্তু যুক্তির খুঁটিনাটি এই খবর পাকা হতে দিচ্ছিল না। বেতন, চুক্তি সাক্ষরের সময় বোনাস কত পাবেন এবং কয় বছরের চুক্তি হবে- এসব নিয়ে দুই পক্ষ সম্মত হতেই যা সময় লাগছিল। এ ব্যাপারে এখন এক মত হয়েছে দুই পক্ষ। স্পেনের টিভি চ্যানেল লা সেক্সতাকে রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলারের বাবা ও এজেন্ট হোর্হে মেসি জানিয়েছেন, ‘হ্যাঁ, লিও (মেসি) আজই (গতকাল) পিএসজির সঙ্গে চুক্তিপত্রে স্বাক্ষর করবে।’

ফ্রেঞ্চ ফুটবলের খবরাখবরের জন্য সবচেয়ে বিশ্বস্ত দুটি স‚ত্র রয়েছে। একটি সংবাদমাধ্যম এল একিপে, অন্যটি সাংবাদিক মোহামেদ বোহাফসি। আরএমসি ওয়ানের সাবেক প্রধান গতকাল বিকেলে টুইট করে সবাইকে নিশ্চিত জানিয়েছেন এ খবর। তঁর টুইটে বলা হয়, ‘লিওনেল মেসি এখন প্যারিসিয়ান। তিন বছরের জন্য চুক্তি করা হয়েছে। এর মধ্যে শেষ বছরটি ঐচ্ছিক। কিংবদন্তি ও ক্লাবের মধ্যে আলোচনা করে দুই বছরের পর সেটি বাড়ানো যাবে। আজ (গতকাল) বিকেলেই প্যারিসে আসার কথা তার। মেডিকেল আজ (গতকাল) সন্ধ্যা বা আগামীকাল (আজ) সকালে হবে।’ বিখ্যাত সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছেন, ‘পিএসজিতে যোগ দিচ্ছেন লিওনেল মেসি। দুই বছরের চুক্তি সম্পন্ন। চাইলে ২০২৪ সাল পর্যন্ত বাড়ানোর সুযোগ রাখা হচ্ছে। ভাতা মিলিয়ে বছরে কর বাদ দিয়ে ৩ কোটি ৫০ লাখ ইউরো বেতন পাবেন। মেসি পিএসজির চুক্তির প্রস্তাব মেনে নিয়েছেন এবং প্যারিসে কিছুক্ষণের মধ্যে এসে পৌঁছাবেন।’

পিএসজির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনও আসেনি। তবে লেকিপের সুরে ক্রীড়া বিষয়ক স্প্যানিশ গণমাধ্যম মার্কাও জানিয়েছে, পার্ক দে প্রিন্সেসের দলটির সঙ্গে চুক্তি করতে সম্মত হয়েছেন রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসি। ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই স্পোর্টস জানিয়েছে, কর পরিশোধ করার পরও বছরে ৩৫ মিলিয়ন পাউন্ড বেতন পাবেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড। সঙ্গে অন্যান্য বোনাস তো থাকছেই।

গত ৩০ জুন বার্সেলোনার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ‘ফ্রি এজেন্ট’ হয়ে যাওয়া মেসির সাথে নতুন চুক্তির ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছিল কাতালান ক্লাবটি। কিন্তু গত বৃহস্পতিবার তারা জানায়, লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের বাধার কারণে মেসির সঙ্গে চুক্তি করা সম্ভব হয়নি। এরপর রোববার সংবাদ সম্মেলনে চোখের পানিতে প্রিয় ক্লাবকে বিদায় জানান ৩৪ বছর বয়সী এই ফরোয়ার্ড। বার্সেলোনার সঙ্গে মেসির ২১ বছরের সম্পর্ক শেষ, তা নিশ্চিত হওয়ার পর থেকেই গুঞ্জন চলছিল তার পরবর্তী গন্তব্য নিয়ে। তখন থেকেই গণমাধ্যমের খবর, ফরাসি ক্লাব পিএসজিতে তার যোগ দেওয়ার সম্ভাবনা খুব বেশি এবং আগামী দুই একদিনের মধ্যে ফ্রান্সে যাবেন মেসি। অবশেষে হলোও তাই!



 

Show all comments
  • Md Nessarur Rahman Rubin ১১ আগস্ট, ২০২১, ২:৪৮ এএম says : 0
    Congratulations
    Total Reply(0) Reply
  • M A HI M ১১ আগস্ট, ২০২১, ২:৫৫ এএম says : 0
    নিঃসন্দেহে পিএসজি এবার বিশ্বের সেরা ফুটবল ক্লাব কেননা প্রথমত সেখানে বস মেসি এবং তার বন্ধু নেইমার আছে, আছে এমবাপ্পে, ডি মারিয়া এবং রামোস । বোধহয় পিএসজিকে হারানোর মতো দল আর এই বিশ্বে খুঁজে পাওয়া যাবেনা । সবসময় বসের জন্য থাকবে শুভকামনা ... ।
    Total Reply(0) Reply
  • Atm Abdur Rahim ১১ আগস্ট, ২০২১, ২:৫৫ এএম says : 0
    পিএসজি'র কপাল ভালো কোনো ট্রান্সফার ফি খরচ না করে শুধু কিছু বেতন দিয়েই মেসিকে পেয়ে গেল এবং তাদের ক্লাব টির বিরাট ভ্যালু এড করে নিল!! অপরপক্ষে বার্সেলোনার কপাল সবদিক থেকেই পুড়লো বলে মনে হচ্ছে- অলরেডি ক্লাবের মূল্য কমে গেছে ১৩ কোটি পাউন্ড!
    Total Reply(0) Reply
  • Nazmul Huda ১১ আগস্ট, ২০২১, ২:৫৬ এএম says : 0
    বার্সেলোনার যতটুকু অর্জন সবই মেসির জন্য এবার পিএসজি মেসির আলোয় আলোকিত হবে।
    Total Reply(0) Reply
  • Mosharaf Hossen ১১ আগস্ট, ২০২১, ২:৫৭ এএম says : 0
    বসের সাথে আমিও ছেড়ে দিলাম বার্সেলোনা
    Total Reply(0) Reply
  • Shakhwat Hossian Jibon ১১ আগস্ট, ২০২১, ২:৫৮ এএম says : 0
    শুভ কামনা তোমার জন্য লিও
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

১১ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন