Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

২০২৮ কিংবা ২০৩২ অলিম্পিকেই ক্রিকেট!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

অলিম্পিকে এবার যোগ হতে পারে ক্রিকেট। টি-টোয়েন্টি সংস্করণে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া ইভেন্ট হিসেবে ক্রিকেটকে অন্তর্ভুক্তির আনুষ্ঠানিক প্রস্তাব আনতে যাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। সেটা হতে পারে ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক কিংবা ২০৩২ ব্রিসবেন অলম্পিকে।
২০২০ টোকিও অলিম্পিক ঠিকঠাক আয়োজন নিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে (আইওসি) শুভেচ্ছা জানিয়েছে আইসিসি। আইওসিকে এক শুভেচ্ছা বার্তায় আইসিসির প্রধান গ্রেগ বার্কলে বলেছেন, ‘করোনার এই কঠিন সময়ে সুন্দরভাবে টুর্নামেন্ট আয়োজন করাতে পারায় আইওসিকে শুভেচ্ছে। ভবিষ্যতে এই সুন্দর ইভেন্টে আমরা ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে চাই। এটা ক্রিকেটের দীর্ঘমেয়াদি ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবেই করা হচ্ছে।’
নারী-পুরুষ দুই বিভাগেই ক্রিকেট রাখা যায় কি না, সে ব্যাপারে আইওসির কাছে আবেদন করবে আইসিসি। ২০২৮ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হলে সেটি ৮ দল নিয়ে করার আবেদনও জানাবে আইসিসি।
অলিম্পিকে ক্রিকেট ইভেন্ট একবারই হয়েছে । ১৯০০ সালে প্যারিস অলিম্পিকে সেবার খেলেছিল গ্রেট ব্রিটেন আর ফ্রান্স। ২০২৮ সালের অলিম্পিকেই যদি ক্রিকেট জায়গা করে নিতে পারে তাহলে ১২৮ বছরের অপেক্ষা শেষ হবে। এটা বাস্তবায়ন হলে ক্রিকেট ও অলিম্পিক দু’পক্ষই লাভবান হবে বলে জানিয়েছেন আইসিসির প্রধান বার্কলে।
আগামী বছর কমনওয়েলথ গেমসেও হবে ক্রিকেট। আইসিসির নীতিনির্ধারকদের ধারণা, অলিম্পিকে ক্রিকেট আবারও ফিরে আসার ক্ষেত্রে পথটা ভালোভাবেই তৈরি করে দেবে ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ