Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ডেঙ্গু ব্যবস্থাপনায় বাংলাদেশ সফল: স্থানীয় সরকারমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৪:০২ পিএম

বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশে ডেঙ্গু রোগী বাড়েনি দাবি করে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বৈশ্বিক প্রেক্ষাপটে মূল্যায়ন করলে ডেঙ্গু ব্যবস্থাপনায় বাংলাদেশ সফল।

বুধবার (১১ আগস্ট) সচিবালয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে চট্টগ্রাম মহানগরীর বন্যা নিয়ন্ত্রণ, জলাবদ্ধতা নিরসন ও নিষ্কাশন উন্নয়ন নিয়ে আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

ডেঙ্গু আক্রান্তের সংখ্যায় অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী বলেন, গত ২০১৯ সালের জুলাই মাসে প্রায় ৪০ হাজারের মতো (ডেঙ্গু রোগী) ছিল। এবার জুলাই মাসে ১৫-২০ হাজার হয়েছে। এই মুহূর্তে ভিয়েতনামে ৩৭ হাজার, ফিলিপাইনে ৩১ হাজার, মালয়েশিয়াতে তারা সাকসেসফুল হলেও ১৫ হাজার, সিঙ্গাপুরে তিন হাজার ৫০০ রোগী রয়েছে।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, ২০২০ সালে বাংলাদেশে এক হাজার ৪০৫ জন। আমার কাছে যে তথ্য-উপাত্ত তা এক হাজার ১৭৪ জন। গত বছর সিঙ্গাপুরে ৩৪ হাজার, ফিলিপাইনে দুই লাখ ২৫ হাজার, মালয়েশিয়াতে ৪৫ হাজার, ভারতে ৭০ হাজার, ফ্রান্সে ২৮ হাজার জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন।

তাজুল ইসলাম বলেন, আমরা এখানে প্রাণান্তকর চেষ্টা করতেছি। আপনি যদি ওয়ার্ল্ড কনটেক্সটে (বৈশ্বিক প্রেক্ষাপটে) ইভ্যালুয়েট (মূল্যায়ন) করেন, তাহলে (ডেঙ্গু ব্যবস্থাপনায়) বাংলাদেশ সাকসেসফুল কান্ট্রি (সফল দেশ)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্থানীয় সরকারমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ