Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানিস্তানের ৬৫ শতাংশ তালেবানের দখলে : ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৪:৫৬ পিএম

আফগানিস্তানে যুদ্ধরত তালেবান গোষ্ঠী দেশটির ৬৫ শতাংশ এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে বলে দাবি করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক জ্যেষ্ঠ কর্মকর্তা। বার্তা সংস্থা রয়টার্সকে মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন তিনি।

এক সপ্তাহেরও কম সময়ে ৩৪টি প্রাদেশিক রাজধানীর আটটি দখল করেছে তালেবান। আরও কমপক্ষে ১১টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ হারানোর পথে আফগান নিরাপত্তা বাহিনী।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, রাজধানী কাবুল থেকে খনিজসম্পদে সমৃদ্ধ ও কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ উত্তরাঞ্চলকে বিচ্ছিন্ন করে দেয়ার চেষ্টা করছে তালেবান।
সবশেষ মঙ্গলবার কাবুলের মাত্র ২০০ কিলোমিটার উত্তরে বাঘলান প্রদেশের রাজধানী পুল-ই-খুমরির দখল নেয় তালেবান। এর মাধ্যমে উত্তরাঞ্চলীয় তিনটি প্রদেশের সীমান্তে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে গোষ্ঠীটি।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, বর্তমান পরিস্থিতিতে বড় পরিসরে, বিশেষ করে কৌশলগত দিক থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাদেশিক রাজধানীগুলোর পতন ঠেকাতে চায় আফগান সরকার।

নগরাঞ্চলে তালেবানের অগ্রসর ঠেকাতে বিমান হামলা ও স্থল অভিযান চালাচ্ছে আফগান সেনাবাহিনী। সোম থেকে মঙ্গলবার ২৪ ঘণ্টায় ৩৬১ তালেবান সদস্যকে হত্যার দাবি করেছে তারা।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, নানগারহার, কুনার, লোগার, পাকতিয়া, পাকতিকা, মাইদান ওয়ারদাক, কান্দাহার, সার-ই-পুল, হেলমান্দ, কুন্দুজ ও বাঘলান প্রদেশে এসব অভিযান চালানো হয়।

বিদেশি সেনা প্রত্যাহারের সুযোগে চলতি বছরের মে থেকে অব্যাহত অভিযানে আফগানিস্তানের বিস্তীর্ণ গ্রামাঞ্চলের নিয়ন্ত্রণ নিতে শুরু করে তালেবান।
তালেবান ও আফগান সরকারের মধ্যে রাজনৈতিক সমঝোতায় আনতে মধ্যস্থতার উদ্যোগ নিয়েছিল যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো। কিন্তু আলোচনায় কোনো উল্লেখযোগ্য অগ্রগতি আসেনি। সূত্র : রয়টার্স



 

Show all comments
  • Mustafizur ১১ আগস্ট, ২০২১, ৬:২৮ পিএম says : 0
    সাবাস তালেবান যাওএগিয়ে বাংলাদেশের উলামায়ে কেরাম আছে তোমাদের সঙ্গে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ