Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পবিত্র ওমরাহর কার্যক্রম শুরু, ধর্ম মন্ত্রণালয়ের শর্তাবলী প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৫:৪৬ পিএম

বৈশ্বিক মহামারি পরিস্থিতির কারণে বন্ধ থাকা পবিত্র ওমরাহ পালনের প্রক্রিয়া আবারো শুরু হয়েছে। সউদী সরকার কর্তৃক আরোপিত শর্তাবলি পালন সাপেক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত ওমরাহ এজেন্সির মাধ্যমে বাংলাদেশি ওমরাহ যাত্রীগণ ওমরাহ পালন করতে পারবেন। বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়কে চিঠি দিয়ে ওমরাহ হজ সংক্রান্ত কার্যক্রম শুরু হওয়ার বিষয়টি জানিয়েছে সউদী আরব সরকার।

চিঠির প্রেক্ষিতে বাংলাদেশি ওমরাহ যাত্রীগণের হিজরি ১৪৪৩ সনের ওমরাহ কার্যক্রম আজ বুধবার (১ মুহাররম/১১ আগস্ট) থেকে শুরু হয়েছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়। মন্ত্রণালয়ের হজ সংক্রান্ত ওয়েবসাইট (www.hajj.gov.bd) এ অনুমোদিত ওমরাহ এজেন্সির তালিকা প্রকাশ করা হয়েছে।

এছাড়া ওমরাহ পালনে ইচ্ছুক সবাইকে বাধ্যতামূলকভাবে করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিতে হবে। সেই টিকা হতে হবে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের। এসব টিকার দুটি ডোজ গ্রহণ করা ছাড়া সউদী আরবে প্রবেশ করা যাবে না।

ওমরাহ পালনের জন্য ১৮ বছর বা বেশি বয়সীদেরই অনুমোদন দেওয়া হবে। এছাড়া দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে স্বীকৃত ওমরাহ এজেন্সির মাধ্যমেই কেবল সউদী আরবে যেতে পারবেন মুসল্লিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ