Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবীতে তিনটি কারখানায় কর্মবিরতি

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৫:৪৮ পিএম

ঢাকার সাভারের আশুলিয়ায় বকেয়া এক মাসের বেতনের দাবীতে তিনটি পোশাক কারখানায় শ্রমিকরা কর্মবিরতি পালন করেছে। এরমধ্যে একটি কারখানায় শ্রমিকরা মালিককে অবরোদ্ধ করে রেখেছে।

বুধবার আশুলিয়ার বুড়িরবাজার এলাকার আফনান এ্যাপারেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গোরাট এলাকার রেজা ফ্যাশন এবং দূর্গাপুর এলাকার বিকে ফ্যাশন ওয়্যার লিমিটেড কারখানায় শ্রমিকরা কর্মবিরতি পালন করছে।

এরমধ্যে বিকে ফ্যাশন ওয়্যার লিমিটেডের মালিক রেজওয়ানুলহক সিরাজীকে তার কক্ষে অবরোদ্ধ করে রেখেছে শ্রমিকরা।
একাধিক নামপ্রকাশে অনিচ্ছুক শ্রমিক জানায়, জুলাই মাসের বেতন ১০আগস্ট পরিশোধ করার কথা ছিল। কিন্তু ওইদিন কারখানা কর্তৃপক্ষ বেতন না দিয়ে পুনরায় তারিখ দিতে থাকে এবং নানান টালবাহানা শুরু করে। একপর্যায়ে শ্রমিকরা কারখানা কর্তৃপক্ষের কথা না মেনে শান্তিপূর্ন কর্মবিরতি শুরু করে।
আফনার এ্যাপারেল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রশাসন ও মানব সম্পদ বিভাগের সিনিয়র অফিসার মো: জামাল হোসেন বলেন, শ্রমিকদের সাথে মালিক পক্ষের আলোচনা করে আগামী ১৭ আগস্ট বেতন পরিশোধ করা হবে বলে জানানোর পরেও শ্রমিকরা কারখানার উৎপাদন বন্ধ রাখে। সেই সাথে তারা কাজ করবে না বলে জানিয়ে দেয়।
তিনি বলেন, যারা চাকুরী করবে তারা আগামীকাল (বৃহস্পতিবার) কারখানায় কাজে যোগদান করতে বলা হয়েছে। এছাড়া যারা চাকুরী করবে না তাদেরকে আগামী ১৭ আগস্ট পাওনাদি নিয়ে যেতে বলা হয়েছে। এসংকান্তে একটি নোটিশও কারখানার ফটকে টাঙ্গিয়ে দেয়া হয়েছে বলেন তিনি।
এদিকে কারখানার ভেতরে অবরুদ্ধ বিকে ফ্যাশন ওয়্যার লিমিটেডের মালিক রেজওয়ানুল হক সিরাজী জানান, তার কারখানায় প্রায় ১০০শ্রমিক কাজ করে। শ্রমিকদের বেতনের টাকা ম্যানেজ করতে বিভিন্ন স্থানে ফোনে যোগাযোগ করছি।

তবে এই কারখানার শ্রমিকদের দাবী বেতন না পাওয়া পর্যন্ত তারা মালিককে কারখানা থেকে বেরহতে দিবেন না।
গামের্ন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু জানান, বকেয়া বেতনের দাবীতে আফনান এ্যাপারেল, রেজা ফ্যাশন ও বিকে ফ্যাশন ওয়্যারে শ্রমিক অসন্তোষ চলছে। এরমধ্যে শ্রমিক অসন্তোষের মুখে রেজা ফ্যাশন বন্ধ ঘোষনা করেছে কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মবিরতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ