Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

পুঁজিবাজারে সাউথ বাংলা ব্যাংকের যাত্রা শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৬:৩৬ পিএম

দেশের পুঁজিবাজারে ৩২তম ব্যাংক হিসেবে সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের লেনদেন বুধবার (১১ আগস্ট) শুরু হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের ঐতিহ্য অনুসারে সকাল ১০টায় ঘণ্টা বাজিয়ে লেনদেনের শুভ সূচনা করেন ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন। এর আগে পুঁজিবাজারে তালিকাভুক্তিতে উভয় প্রতিষ্ঠানের মধ্যকার চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। এতে স্বাক্ষর করেন সাউথ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোসলেহ উদ্দীন আহমেদ এবং ডিএসই’র চিফ রেগুলেটরি অফিসার আব্দুল লতিফ।

এ উপলক্ষে রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভুঁইয়া, চিফ অপারেটিং অফিসার এম সাইফুর রহমান মজুমদার, এসবিএসি ব্যাংকের কোম্পানি সেক্রেটারি মো. মোকাদ্দেস আলী, ডিএসই’র লিস্টিং অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের সিনিয়র ম্যানেজার মো. রবিউল ইসলাম, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের স্বপ্না রায়, এসবিএসি ব্যাংকের ব্র্যান্ড ও কমিউনিশেন্স বিভাগের প্রধান মো. আসাদুল্লাহিল গালিবসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পুঁজিবাজারে চতুর্থ প্রজন্মের দ্বিতীয় ব্যাংক হিসেবে সাউথ বাংলা ব্যাংকের যাত্রা শুরু হয়। আইপিওতে ব্যাংকটি অভিহিত মূল্য তথা ১০ টাকা দামে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যু করবে। আর এর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে ব্যাংকটি। এর বিপরীতে ১ হাজার ৩৯১ কোটি ৪৪ লাখ ৮৬ হাজার টাকার আবেদন জমা পড়েছে। সে হিসেবে চাহিদার ১৩ দশমিক ৯১ গুণ আবেদন জমা পড়ে। পুঁজিবাজার থেকে ব্যাংকটি অর্থ উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে ব্যাংকটি।

পুঁজিবাজারে ব্যাংকটি এন ক্যাটাগরিতে লেনদেন শুরু করে। যার ডিএসইতে ট্রেডিং কোড হবে “SBACBANK”। আর কোম্পানি কোড হবে ১১১৫১। ব্যাংকের চলতি ২০২১ হিসাব বছরের অর্ধবার্ষিকের (জানুয়ারি-জুন) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। গত ছয় মাসে আইপিও শেয়ার বাদে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা।

উল্লেখ্য, সাউথ বাংলা ব্যাংকের ৮৩টি শাখা, ১৩টি উপশাখা, ইসলামী ব্যাংকিং উইন্ডো, অফশোর ব্যাংকিংয়ের মাধ্যমে সাধারণ ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। পাশাপাশি ডেবিট-ক্রেডিট কার্ড, ডিজিটাল ব্যাংকিং, মোবাইল অ্যাপ ‘বাংলাপে’র মাধ্যমে টাকা স্থানান্তর, বিল পরিশোধ, চেকবিহীন টাকা উত্তোলন, বিকাশে টাকা প্রেরণসহ সবধরনের কেনাকাটা করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাউথ বাংলা ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ