Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সিনোফার্ম থেকে আরও ৬ কোটি ডোজ ভ্যাকসিন কিনবে বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৮:০৫ পিএম

চীনের সিনোফার্ম থেকে আরও ছয় কোটি ডোজ করোনা ভ্যাকসিন কিনতে যাচ্ছে বাংলাদেশ। বুধবার (১১ আগস্ট) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির সভায় এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে, অর্থমন্ত্রী ভ্যাকসিনের মূল্য প্রকাশ করেননি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আগে যে দামে কিনেছি, তার চেয়ে বাড়েনি। অর্থমন্ত্রী আরো বলেন, মোট ১৩ কোটি ৮২ লাখ মানুষকে ভ্যাকসিন দিতে হবে। এতে ২৭ কোটি ৬৪ লাখ ডোজ লাগবে। এখন পর্যন্ত দুই কোটি ৫৫ লাখ কিনেছি।

এ বিষয়ে মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন বলেন, আজকের অনুমোদিত ভ্যাকসিন নভেম্বর আসতে পারে। মূল্য সম্পর্কে তিনি বলেন, সিনোফার্মের সঙ্গে নন-ডিসক্লোজার এগ্রিমেন্ট রয়েছে। মূল্য প্রকাশ করা যাবে না।

এর আগে, সিনোফার্ম থেকে ১ দশমিক ৫ কোটি ডোজ ভ্যাকসিন কিনেছে সরকার। যার মধ্যে ৭০ লাখ ডোজ বাংলাদেশ পেয়েছে। তবে, চীন থেকে এখন পর্যন্ত পাওয়া গেছে ৮১ লাখ ডোজ। যার মধ্যে ১১ লাখ ডোজ উপহার হিসেবে দেয়া হয়েছে।

কয়েকদিন আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ১৫ আগস্টের মধ্যে ৫৪ লাখ ভ্যাকসিন পাওয়া যাবে, যার ৩০ লাখ বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় আসবে।

উল্লেখ্য, কোভ্যাক্স সুবিধার আওতায় গতকাল মঙ্গলবার চীনের সিনোফার্ম থেকে ১৭ লাখ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ