Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

পবিত্র দুই মসজিদের জন্য প্রথম নারী সহকারী নিয়োগ সউদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১২:০৬ এএম

ইতিহাসে এই প্রথমবারের মতো দুই পবিত্র মসজিদ পরিচালনার জন্য দুইজন নারী সহকারী নিয়োগ করেছে সউদী আরব। মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম এবং দুই পবিত্র মসজিদ বিষয়ক সাধারণ প্রেসিডেন্সির প্রধান শেখ আব্দুর রহমান আল-সুদাইস ডক্টর ফাতিমা আল-রুশুদ এবং ডক্টর আল-আনউদ আল-আবাউদকে তার সহকারী হিসেবে নিয়োগ করেন।
সউদী গেজেট অনুসারে, গত ৫ আগস্ট জারি করা এ নির্দেশনা অনুসারে দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ নীতি নির্ধারণী পদে মাস্টার্স এবং ডক্টরেট ডিগ্রিধারী ২০ জন নারীকে নিয়োগ করা হয়েছে। ডক্টর ফাতিমাকে মহিলাবিষয়ক সহকারী সভাপতি এবং প্রেসিডেন্টের উপদেষ্টা এবং ডক্টর আল-আনউদকে মহিলা উন্নয়নবিষয়ক সহকারী সভাপতি হিসেবে নিয়োগ করা হয়।
সউদীর ডি-ফ্যাক্টো নেতা এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের গৃহীত ভিশন-২০৩০ এর সাথে সামঞ্জস্য রেখে নারীদের ক্ষমতায়নের চলমান প্রচেষ্টার অংশ হিসেবে আস-সুদাইস নারীর ক্ষমতায়নের জন্য একটি সহকারী সংস্থা প্রতিষ্ঠার জন্য একটি আদেশও জারি করেছেন। তিনি ব্যাখা করেছেন, ‘দুই পবিত্র মসজিদে কর্মরত মহিলারা বিভিন্ন ক্ষেত্রে তাদের দক্ষতা প্রমাণ করেছেন। প্রেসিডেন্টের লক্ষ্য হল বিশিষ্ট মহিলা কর্মীদের কাছ থেকে সর্বাধিক সুবিধা অর্জনের জন্য কাজ চালিয়ে যাওয়া এবং রাজ্যের ভিশন-২০৩০ অনুযায়ী হজ ও ওমরাহযাত্রী এবং দর্শনার্থীদের সেবা করার জন্য তাদের প্রচেষ্টা কাজে লাগানো।’
গত মাসে হজ ও ওমরাহ মন্ত্রণালয় একটি অভ‚তপূর্ব পদক্ষেপের মাধ্যমে মহিলাদের একটি মাহরাম (ঘনিষ্ঠভাবে সম্পর্কিত পুরুষ অভিভাবক) ছাড়া হজ করার অনুমতি দিয়েছিল, যদি তারা অন্য মহিলাদের একটি দলের মধ্যে থাকে। মক্কার গ্র্যান্ড মসজিদে প্রথমবারের মতো মহিলা প্রহরীও নিযুক্ত করা হয়েছিল। জুন মাসে, অবিবাহিত, তালাকপ্রাপ্ত বা বিধবা সউদী মহিলাদের একজন মাহরামের অনুমতি ছাড়া একা থাকার অনুমতি দেয়া হয়েছিল। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • মোঃ জিয়াউল হক ১২ আগস্ট, ২০২১, ১:০৫ পিএম says : 0
    ভাল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ