Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ফিলিপাইনে ৭.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১১:১৭ এএম

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ৭.১ বলে জানিয়েছে ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।
ইউএসজিএস’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, স্থানীয় সময় বুধবার রাত ১টা ৪৬ মিনিটে ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্প আঘাত হানে।
ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ৪৫ মাইল পূর্বের শহর পন্দাগুইতানের ৬৫ কিলোমিটার নিচে। এর কয়েক মিনিট পর আরও একটি ভূমিকম্প হয়। যেটার মাত্রা ছিল ৫.৮। যে কারণে উৎপত্তিস্থলের ১৮৬ কিলোমিটার এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছিল।
ফিলিপাইনের আগ্নেয়গিরি ও ভূমিকম্প বিদ্যা ইনস্টিটিউটের পক্ষ থেকে বেশ ক্ষয়ক্ষতির শঙ্কা করা হচ্ছিল। এমনকি তারা আফটার শকের শঙ্কাও করেছিল।
তাৎক্ষণিকভাবে ভূমিকম্পের উৎপত্তিস্থল ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।
ভূমিকম্পের পরপরই ওই এলাকায় সুনামি সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কতা ব্যবস্থা। তবে এই ভূমিকম্পের ফলে মার্কিন উপকূলে সুনামি আঘাত হানার আশঙ্কা নেই বলেই জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস)।
উল্লেখ্য, ভৌগলিকভাবে প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ারে’ অবস্থান করছে ফিলিপাইন। আর এই রিং অফ ফায়ারে টেকটোনিক প্লেটগুলোর সংঘর্ষ হয় মাঝে মাঝে। সে কারণে ফিলিপাইনে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্নুৎপাত দেখা দেয়। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

৮ জানুয়ারি, ২০২২
২৭ নভেম্বর, ২০২১
২৬ নভেম্বর, ২০২১
২৬ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ