Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

চার বছর পর সউদীতে রাষ্ট্রদূত পাঠালো কাতার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১১:৩৯ এএম

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি সউদী আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করছেন। চার বছর ধরে চলা আঞ্চলিক বিরোধের পর দেশটিতে রাষ্ট্রদূত পুনর্বহাল করছেন তিনি। খবর আল জাজিরার।

বুধবার মন্ত্রিসভার বৈঠকের পর সউদীতে রাষ্ট্রদূত হিসেবে বন্দর মোহাম্মদ আবদুল্লাহ আল-আত্তিয়াহকে নিয়োগ দেয়া হয়েছে। এর আগে তিনি কুয়েতে কাতারের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন।

২০১৭ সালের ৫ জুন কোনও পূর্বঘোষণা ছাড়াই কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। এই দেশগুলোর অভিযোগ ছিল, কাতার সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে এবং এ কাজে দেশটিকে সহায়তা দিচ্ছে ইরান। যদিও শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছিল কাতার।

সউদী আরব ও মিশর উভয়ে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করলেও সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন এখনও তা করেনি। বাহরাইন ছাড়া অন্য দেশগুলো কাতারের সঙ্গে বাণিজ্য এবং ভ্রমণ যোগাযোগ পুনর্বহাল করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ