Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আফগানিস্তানের উত্তরাঞ্চলে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় মস্কোর উদ্বেগ প্রকাশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১২:২৭ পিএম

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শুইগো বলেছেন, তালেবানের হাতে আফগানিস্তানের উত্তর সীমান্তের নিয়ন্ত্রণ চলে যাওয়ায় তার দেশের নিরাপত্তায় চরম উদ্বেগ সৃষ্টি হয়েছে। তিনি বৃহস্পতিবার রাজধানী মস্কোয় এক বক্তব্যে রাশিয়ার এ উদ্বেগের কথা জানান বলে রুশ বার্তা সংস্থা তাস খবর দিয়েছে।
কুন্দুজের মতো আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোর নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার প্রতি ইঙ্গিত করে শুইগো বলেন, “আমাদের উদ্বেগ তাজিকিস্তান ও উজবেকিস্তানের সঙ্গে আফগানিস্তান সীমান্তের নিয়ন্ত্রণ নিয়ে যা তালেবানের দখলে চলে গেছে।”
রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, তালেবান অবশ্য এই প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা সীমান্ত অতিক্রমের চেষ্টা করবে না।
রুশ প্রতিরক্ষামন্ত্রীর এ বক্তব্যের আগে উজবেকিস্তান ও তাজিকিস্তানের সেনাবাহিনীকে নিয়ে আফগান সীমান্তের ২০ কিলোমিটারের মধ্যে যৌথ সামরিক মহড়া চালিয়েছে রাশিয়া। রুশ পত্রিকা মস্কো টুডে লিখেছে, এই মহড়ায় সিরিয়া যুদ্ধে রাশিয়া যে কৌশল অবলম্বন করেছে তা প্রয়োগ করা হয়েছে। এতে বহনযোগ্য আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার পাশাপাশি আক্রমণাত্মক সমরাস্ত্র ব্যবহার করা হয়েছে। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ