Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

তালেবানদের অগ্রগতি সত্ত্বেও তুরস্ক কাবুল বিমানবন্দর পরিচালনায় আগ্রহী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ৫:৪৪ পিএম

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য বিদেশী সেনা প্রত্যাহারের পর তুরস্ক এখন পর্যন্ত কাবুল বিমানবন্দর পরিচালনা এবং নিরাপত্তা দেয়ার জন্য আগ্রহী। কিন্তু তারা এখন তালেবান বিদ্রোহীদের দ্রুত অগ্রগতির পর পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বলে দুই তুর্কি কর্মকর্তা জানিয়েছেন।

তালেবান যোদ্ধারা বুধবার আফগানিস্তানের উত্তরাঞ্চলের আরেকটি শহরের নিয়ন্ত্রণ নেয়। এটি ছিল গত ছয়দিনের মধ্যে তালেবানের দখলে নেয়া নবম প্রাদেশিক রাজধানী। মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের পর তুরস্ক কাবুল বিমানবন্দরে সেনা মোতায়েনের প্রস্তাব দিয়েছিল এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে কয়েক সপ্তাহ ধরে আলোচনা করেছে।

তুরস্কের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, আপাতত টিএএফ (তুর্কি সশস্ত্র বাহিনী) কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেয়ার বিষয়ে কিছুই পরিবর্তন হয়নি। আলোচনা এবং প্রক্রিয়া অব্যাহত রয়েছে।' তিনি বলেন, "ট্রান্সফার হবে এই ভিত্তিতে কাজ অব্যাহত আছে, কিন্তু অবশ্যই আফগানিস্তানের পরিস্থিতি ঘনিষ্ঠভাবে অনুসরণ করা হচ্ছে।"

তালেবান বিমানবন্দরে পাহারার জন্য আফগানিস্তানে সৈন্য না রাখার ব্যাপারে তুরস্ককে সতর্ক করেছে কিন্তু আঙ্কারা তার অবস্থান বজায় রেখেছে। বুধবার ইসলামাবাদে বিদেশি গণমাধ্যমে দেয়া মন্তব্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকারের সঙ্গে আলোচনার পর বলেন, তালেবান ও আঙ্কারার মধ্যে আলোচনার সুবিধার্থে চেষ্টা করা হবে।

ইমরান খান বলেন, "তুরস্ক এবং তালেবানদের মুখোমুখি সংলাপ এ বিষয়ে সবচেয়ে ভালো পদক্ষেপ হতে পারে। তাই দুই পক্ষ কাবুল বিমানবন্দরকে কেন নিরাপদ করতে হবে সে বিষয়ে কথা বলতে পারেন।" তিনি বলেন, ‌আমরা তালেবানদের সাথে কথা বলব, তাদের উপর আমাদের প্রভাব ব্যবহার করব, তুরস্কের সাথে মুখোমুখি আলোচনা করব।"

একজন তুর্কি নিরাপত্তা কর্মকর্তা বলেন, তুরস্ক আফগানিস্তানের উন্নয়নের মূল্যায়ন অব্যাহত রেখেছে। তিনি বলেন, "কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেয়ার বিষয়ে দৃষ্টিভঙ্গির কোনো পরিবর্তন নেই। কিন্তু আফগানিস্তানের পরিস্থিতি দিন দিন পরিবর্তিত হচ্ছে।" সূত্র : ট্রিবিউন।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১২ আগস্ট, ২০২১, ৬:১০ পিএম says : 0
    অসম্ভব সিদ্ধান্ত কাবুল বিমান বন্দর কর্তৃপক্ষ এক মাত্র তালেবান তারা যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে আমরা রক্ষনা বেক্ষনায় অন্য দেশকে দিব,তবেই সম্ভব হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ