Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ইসরাইলের সাথে সম্পর্ক আরো ঘনিষ্ট করলো মরক্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ৭:২৫ পিএম

বুধবার মরক্কো সফরে গিয়েছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দীর্ঘ বৈঠক হয়েছে। সেখানে দুই দেশের মধ্যে তিনটি চুক্তি সই হয়েছে। এর মাধ্যমে সম্পর্ক আরো ঘনিষ্ট করলো দুই দেশ।

গত ডিসেম্বরে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক শুরু হয়েছে। তারপর মরক্কোতে ইসরাইলের দূতাবাস তৈরি হয়েছে। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার সেই দূতাবাসের উদ্বোধন করেন। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী যে সব চুক্তিতে সই করেছেন, তার মধ্যে আছে, মরক্কো ও ইসরাইলের মধ্যে বিমান চলাচল সংক্রান্ত চুক্তি। তাছাড়া ক্রীড়া, যুব ও সংস্কৃতির ক্ষেত্রে সহযোগিতার চুক্তিও সই হয়েছে। তারা একটি সমঝোতাপত্রেও সই করেন। সেখানে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে আলোচনার মেকানিজম তৈরির কথা বলা রয়েছে। লাপিদের এই সফর কূটনৈতিক ভাবে খুবই গুরুত্বপূর্ণ। ২০২৩ সালে লাপিদেরই প্রধানমন্ত্রী হওয়ার কথা। বেনেটের সঙ্গে জোট নিয়ে এরকমই চুক্তি হয়েছে লাপিদের।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে ইসরাইল ও মরক্কোর মধ্যে কূটনৈতিক সম্পর্ক চালু করা নিয়ে চুক্তি হয়। তখন পশ্চিম সাহারার উপর মরক্কোর সার্বভৌমত্ব মেনে নেয় আমেরিকা। মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক আরো বৃদ্ধি পেলে তাদের আর্থিক ক্ষেত্রে লাভ হবে। তার অনুরোধ ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী যেন টু-স্টেট সমাধান মেনে ফিলিস্তিনের সঙ্গে বিরোধ মিটয়ে নেন। সূত্র : এপি, এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ