Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

মুখের গন্ধ দূর করুন

ডা. অপূর্ব চৌধুরী | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

প্রিয় মানুষটির কাছে গেলেন। মুখের কাছে যেতেই একটি গন্ধ পেলেন। মুহূর্তে প্রিয় মানুষটি আর প্রিয় থাকে না।
কারণ কি ! মুখের গন্ধ। বেড ব্রেথ। মুখ থেকে অপ্রীতিকর কোন গন্ধ আসা। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় মুখের এমন দুর্গন্ধকে বলে হেলিটোসিস।

অনেক কারণেই এটি হয়। মাঝে মাঝে চলে যায়, আবার সাময়িক ফিরে আসে। কিন্তু এক নাগাড়ে কিংবা সবসময় থাকলে শরীরে কিছু রোগের লক্ষণ হিসাবেই একে বিবেচনা করা যায়।

প্রাচীনকালেও এই মুখের দুর্গন্ধের কথা উল্লেখ ছিল। বিশেষ করে মিশরীয় সভ্যতায়ও এটির উল্লেখ আছে। প্রাচীন মিশরীয়রা দারুচিনি, সুগন্ধি এবং মধু মিশিয়ে একধরনের টুথপেস্ট বানাত, যা দিয়ে তারা দাঁত পরিষ্কারের সাথে সাথে মুখের দুর্গন্ধ দূর করতো বলে উল্লেখ আছে। চীনারা মুখের দুর্গন্ধ দূরে এলাচ ব্যবহার করতো। ইহুদি এবং ইসলাম ধর্মেও মুখ এবং দাঁত পরিষ্কার রাখার তাগাদা দেয়া হয়েছে। মুসলিমরা ওযু করার সময় মিসওয়াক করেন, যা মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে ।

সে সব নিয়ে কথা বলার আগে জেনে নেই মুখের দুর্গন্ধ কেন হয়, কিভাবে হয়। কি করলে এর থেকে পরিত্রাণ আছে, চিকিৎসা না করলে কি কি ক্ষতি হতে পারে।

বলা হয় প্রতি চার জনের একজন কখনো না কখনো এমন মুখের দুর্গন্ধের শিকার হন। বছরে কয়েক বিলিয়ন ডলারের বেশি খরচ করে লোকে এই মুখের দুর্গন্ধ দূর করতে। ডেন্টিস্টদের কাছে যাওয়ার তৃতীয় প্রধান কারণ মুখের দুর্গন্ধ জনিত সমস্যা। ব্রিটিশরা বছরে গড়ে ২০০ পাউন্ড খরচ করে ডেন্টাল কেয়ারে, তার ভালো একটি অংশ যায় মাউথ ওয়াশে। আমেরিকানরা বছরে এক বিলিয়ন ডলার খরচ করে মুখের গন্ধ দূর করতে। বছরে তারা তিনশো ডলারের বেশি খরচ করে দাঁতের জন্যে।

মুখের দুর্গন্ধকে উৎসের উপর ভিত্তি করে দুভাগে ভাগ করা হয়।
এক. সরাসরি মুখ থেকে
দুই, মুখ ছাড়া অন্য কিছু থেকে

১. মুখের দুর্গন্ধের আশি ভাগ মুখ থেকে হয়। মুখের ভেতর থাকা দাঁত, দাঁতের মাড়ি, জিহŸা, মুখের ভিতর অংশ, এমনকি মুখের থুথু এর জন্যে দায়ী।

২. মুখ ছাড়া মুখের এই গন্ধ নিঃশ্বাসের সাথে বেরিয়ে আসে পেট, নাক, গলা, ফুসফুস ও খাদ্য নালী থেকে। বিশ ভাগ মুখের গন্ধের কারণ হয় শরীরের এসব অংশ।

৩. মুখের দুর্গন্ধের প্রধান কারণ খাবার। কিছু কিছু খাবার অন্য খাবারের চেয়ে মুখে দুর্গন্ধ তৈরি করে বেশি। কাঁচা রসুন, কাঁচা পেঁয়াজ, বিভিন্ন প্রকার মসলা, পনির, মাংস, কিছু কিছু মাছ, বিশেষ করে তুনা ফিশ, ফুলকপি বাঁধাকপি জাতীয় সবজি, এসব খেলে মুখের দুর্গন্ধ তৈরি হয়। এরা দু’ভাবে এই গন্ধ তৈরি করে। সরাসরি মুখ থেকে এবং খাওয়ার পর এদের রাসায়নিক উপাদান রক্তের মধ্যে দিয়ে ফুসফুসে পৌঁছালে তখন শ্বাস প্রশ্বাসের বাতাসের মধ্যে দিয়ে বের হয়ে আসে।

৪. নিয়মিত ধূমপান ওয়ালাদের মুখ থেকে তামাকের কারণে বাজে গন্ধ বের হয়। কিছু কিছু জুস যেখানে রিফাইন সুগার বেশি এবং এলকোহল পানে মুখ থেকে সাময়িক গন্ধ বের হয়।

৫. খাবার ছাড়াও দীর্ঘদিন মানসিক দুশ্চিন্তা, উদ্বিগ্নতা অনেক সময় মুখের গন্ধের কারণ হয়ে দাঁড়ায়।
৬. মুখের ভেতর থাকা দাঁতের ফাঁক এবং জিহŸা হল মুখের দুর্গন্ধের অন্যতম কারণ। বিশেষ করে জিহŸার পেছনের অংশ। এই অংশে খাবারের উপাদান ভেঙে রাতের বেলা বিশ্রামের সময় বায়োফিল্ম তৈরি হয়, যা থেকে দিনের বেলা গন্ধ বের হতে থাকে। বেশিরভাগ লোক দাঁত মাজলেও তাদের অনেকেই জিহŸা পরিষ্কার করে না। মুখের গন্ধের অর্ধেকের বেশি কারণ হয়ে দাঁড়ায় জিহŸার অপরিষ্কার থাকা। তাই বলব, দাঁত ব্রাশ করার সময় টাং ক্লিনার দিয়ে ত্রিশ সেকেন্ড পরিষ্কার করে নেবেন জিহŸা।

৭. জিহŸা সাদা হয়ে গেলে বা বেশিদিন থাকলে বুঝবেন আপনি হেলিটোসিসে ভুগছেন।
৮. জিহŸার পর দাঁতের ফাঁক এবং দাঁতের মাড়িতে সমস্যা থাকলে মুখে দুর্গন্ধ দেখা দেয়। বিশেষ করে জিনজিভাইটিস, কিংবা পেরিওডন্টাল ডিজিজে এমন হয়।

৯. জেরোস্টোমিয়া বা ড্রাই মাউথ সমস্যায় ভুগলে মুখের দুর্গন্ধ বেড়ে যায়। পিরিয়ডের সময় অনেক মেয়ের মুখে দুর্গন্ধ দেখা দেয় ।

১০. টনসিল ফুলে গেলে, ক্রনিক সাইনুসাইটিসের সমস্যা লেগে থাকলে, খাদ্যনালীতে গ্যাস জমা হয়ে বুক জ্বালাপোড়া করলে, মুখে দুর্গন্ধ দেখা দেয়।

১১. মুখ, নাক, পেট, এমনসব অংশ বিশেষের কারণে মেজরিটির মুখের গন্ধ হলেও কিছু কিছু রোগের উপসর্গ হিসাবে এমন বেড ব্রেথ বা মুখের গন্ধের সমস্যা দেখা দিতে পারে । যেমন : ডায়াবেটিস, লিভার ডিজিজ, কিডনি ইনফেকশন, কিডনি ফেইলিউর, এমনসব রোগে।

১২. ট্রাইমিথাইল এমানুরিয়া নামের একটি মেটাবলিক ডিজিজে মুখ থেকে মাছের মতো গন্ধ বের হয়। রোগটিকে অনেকে তাই ফিস অডর সিন্ড্রোম বলে।
১) কি করে মুখের দুর্গন্ধ দূর করবেন !
এক. যে কারণে দুর্গন্ধটি হচ্ছে তার কারণটি বের করে চিকিৎসা করুন
দুই. নিয়মিত দু বেলা দাঁত ব্রাশ করুন
তিন, দাঁত ব্রাশের সময় দাঁতের ফাঁক এবং জিহবা পরিষ্কার করুন
চার, দৈনিক তিন থেকে চার লিটার পানি পান করুন
পাঁচ ধূমপান বন্ধ করুন
ছয়. নন আলকোহলিক মাউথ ওয়াশ ব্যবহার করতে পারেন
সাত. বছরে একবার দাতের পরীক্ষা করান ।

ইমেইল: [email protected]

লন্ডন, ইংল্যান্ড

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুখ

১৯ সেপ্টেম্বর, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০২১
১৩ আগস্ট, ২০২১
৩০ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন