Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সিআরবিতে হাসপাতাল গান কবিতায় প্রতিবাদ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

প্রাণ-প্রকৃতি ধ্বংস করে চট্টগ্রামের ফুসফুস সিআরবিতে হাসপাতাল প্রকল্প সরিয়ে নেয়ার দাবিতে প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে। গতকাল বৃহস্পতিবার সিআরবি সাত রাস্তার মোড়ে ছবি এঁকে, গান, আবৃত্তি ও কথামালায় সিআরবি রক্ষার দাবি জানান সাংস্কৃতিক কর্মীরা। নাগরিক সমাজ চট্টগ্রামের লাগাতার প্রতিবাদী কর্মসূচির অংশ হিসাবে ব্যতিক্রমী এ আয়োজন করে পরিবেশবাদী সংগঠন পিপল’স ভয়েস। অনুষ্ঠানে যোগ দিয়ে নানা শ্রেণি-পেশার প্রতিনিধিরা জানালেন, হাসপাতাল প্রকল্প বাতিলের ঘোষণা না আসা পর্যন্ত চলবে চট্টগ্রামবাসীর আন্দোলন।

এতে বক্তব্য রাখেন সিআরবিতে হাসপাতাল প্রকল্প বাতিলের দাবিতে আন্দোলনকারী নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের গবেষক ডা. মাহফুজুর রহমান, পরিবেশবীদ প্রফেসর ড. মোহাম্মদ ইদ্রিস আলী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল, জ্যেষ্ঠ শিল্পী গৌতম পাল, চবি চারুকলা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক কাজল দেবনাথ, বাসদ নেতা মহিন উদ্দিন। সভাপতিত্ব করেন পিপল’স ভয়েস সভাপতি শরীফ চৌহান। সকাল থেকে সিআরবি শিরীষ তলাসহ বিভিন্ন স্থানে জল রঙে ছবি আঁকেন চট্টগ্রামের শিল্পীরা। অনুষ্ঠানে সিআরবি নিয়ে রচিত প্রতিবাদী সঙ্গীত পরিবেশন করা হয়।

অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, সিআরবি রক্ষার দাবিতে চট্টগ্রামের সব মানুষ প্রতিবাদে মুখর হয়েছে। আজ প্রতিবাদের কেন্দ্রভ‚মি এই সিআরবি। নানা সংগঠন প্রতিবাদ করছে। সিআরবি আইনে ঘোষিত হেরিটেজ। কোনোভাবেই এর রূপ পরিবর্তন করা যাবে না। প্রধানমন্ত্রীকে আমরা অনুরোধ জানিয়েছি। আশাকরি তিনি হাসপাতাল প্রকল্প অন্যত্র সরিয়ে নেবার সিদ্ধান্ত দিয়ে চট্টগ্রামবাসীর কাছে স্বস্তির বার্তা পৌঁছে দেবেন।

ডা. মাহফুজুর রহমান বলেন, যতদিন সরকারি ঘোষণা আসবে না প্রকল্প বাতিলের আন্দোলন ততদিন চলবে। ড. ইদ্রিস আলী বলেন, ঐতিহ্য ও সংস্কৃতি আমাদের অহঙ্কার ও অলংকার। পণ্যময় হয়ে তা বিকিয়ে দেয়া যাবে না। বেঁচে থাকার উপাদান নিয়ে ব্যবসা করা যায় না। সিআরবি সুরক্ষার দাবিতে আমরা চাঁটগাবাসীসহ কয়েকটি সংগঠন সিআরবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবিতে হাসপাতাল

৮ সেপ্টেম্বর, ২০২১
১৮ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ