Inqilab Logo

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাকিস্তান আলোচনায় প্রস্তুত, কিন্তু পরিবেশ নিশ্চিত করার ভার ভারতের : হাফিজ চৌধুরী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১০:৫৩ পিএম

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী মঙ্গলবার বলেছেন, পাকিস্তান ভারতের সঙ্গে আলোচনা শুরু করতে প্রস্তুত, কিন্তু কাশ্মীর ইস্যুকে অগ্রাধিকার দিতে হবে।পাকিস্তান পররাষ্ট্র দফতরের মুখপাত্র এই ধারণাটি উড়িয়ে দিয়েছেন যে, ভারতের সঙ্গে আলোচনা পুনরায় শুরু করার জন্য কাশ্মীর বিরোধকে শর্তসাপেক্ষ করা হলে অচলাবস্থার সৃষ্টি হবে। কারণ, এখন ভারত কর্তৃক অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরে মানবাধিকার সংকট আরও খারাপ হয়েছে। -এপিপি

এপিপি সদর দফতরে পররাষ্ট্র নীতির বিবরণ সম্পর্কে তাদের এক প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের বলেন, পাকিস্তান ভারতীয়দের অবৈধ অধিকৃত জম্মু ও কাশ্মীরে নিরবচ্ছিন্ন সহিংসতার শিকার নিরীহ কাশ্মীরিদের জীবন বাঁচানোর জন্য সম্ভাব্য সবরকম পদক্ষেপ গ্রহণ করবে। তিনি বলেন, পাকিস্তান এবং ভারতের মধ্যে সম্পর্ক সবসময়ই "কঠিন" ছিল। তবে তিনি জোর দিয়ে বলেন যে, পাকিস্তান "ভারত সহ সকল দেশের সাথে শান্তিপূর্ণ সম্পর্ক" চায়।

তিনি এই বিষয়ে ফেব্রুয়ারিতে ভারতের সঙ্গে নিয়ন্ত্রণরেখায় ২০০৩ সালের যুদ্ধবিরতি ব্যবস্থায় পাকিস্তানের সুপারিশের কথা উল্লেখ করে বলেন, এটি কাশ্মীরসহ মূল সমস্যার সমাধানের লক্ষ্যে শান্তি ও স্থিতিশীলতার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ