Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বড় জয়ে সেঞ্চুরি উদযাপন

প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:০২ এএম, ২ অক্টোবর, ২০১৬

বাংলাদেশ : ২৭৯/৮ (৫০.০ ওভারে)

আফগানিস্তান : ১৩৮/১০ (৩৩.৫ ওভারে)
ফল : বাংলাদেশ ১৪১ রানে জয়ী।
শামীম চৌধুরী : সিরিজের প্রথম ওয়ানডেতে ৭ রানের জয়ে ছিল না তুষ্টি। তামীমের সেঞ্চুরি হাতছাড়া হওয়ার পর সাকিবের ফিফটি মিস, মাহামুদুল্লাহ’র ইনিংসটি বড় করতে না পারার আক্ষেপ ছিল মাশরাফির। দ্বিতীয় ম্যাচে আফগানদের কাছে ২ উইকেটে হেরে পেতে হয়েছে বড় ধরনের লজ্জা। ওই ম্যাচ দু’টির পারফরমেন্সে অপরাধবোধে তাড়িত মাশরাফির দল শেষ ম্যাচে এসে ফিরে পেলো আসল রূপ। ওয়ানডে ক্রিকেটে ১ বছর ৫ মাস ১১ দিন পর তামীমের সেঞ্চুরি (১১৮), ওয়ানডে ব্যাটিংয়ে তিন নম্বর পজিশনে প্রমোশন পেয়ে সাব্বিরের ফিফটি (৬৫), দ্বিতীয় উইকেট জুটিতে এ দু’জনের ১৪০Ñঠিক যেনো গত বছরের বাংলাদেশ দলকেই শের-ই-বাংলা স্টেডিয়ামে করলো হাজির। চেনা ছন্দ ফিরে পাওয়া বাংলাদেশ দল মিরপুরে উদযাপন করলো শততম জয়। ৩১৫তম ম্যাচে এসে শততম জয়ের ম্যাচে ২২তম সিরিজের ট্রফিÑহোমে টানা ৬ষ্ঠ সিরিজ জয়ের উৎসবটা হলো মনে রাখার মতোই। ১৪১ রানে আফগানিস্তানকে হারিয়ে রানের হিসেবে বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ বড় জয়ে নির্নিত করলো দু’দলের মধ্যে ব্যবধান।
১০ মাস পর প্রতীক্ষিত ওয়ানডে সিরিজের শেষটা হয়েছে প্রত্যাশিত। চেনা ছন্দ ফিরে পাওয়ার ম্যাচে ৮ বছর ৬ মাস ১৫ দিন পর বাঁ হাতি স্পিনার মোশারফ রুবেল প্রত্যাবর্তন ম্যাচে চিনিয়েছেন জাত (৩/২৪)। ২১ মাস পর পেস বোলার শফিউলও ওয়ানডে প্রত্যাবর্তনে দিয়েছেন টীম ম্যানেজমেন্টের আস্থার প্রতিদান (১/২৪)। ফলো থ্রুতে পা পিছলে আগে যতোবারই পড়েছেন মাশরাফি পীচের উপরে, ততবারই দূর্ভাবনায় পড়তে হয়েছে বাংলাদেশকে। প্রতিবারই হাঁটুর লিগামেন্টে অস্ত্রোপচার করে ফিরে আসতে হয়েছে নড়াইল এক্সপ্রেসকে। গতকালও নিজের দ্বিতীয় ওভারে বল ডেলিভাফরর সময়ে পেছনের পায়ে ল্যান্ডিং ঠিকঠাক মতো না হওয়ায় পা পিছলেন পড়ে গিয়েছিলেন মাশরাফি। তবে বড় ধরনের দূর্ভাবনায় পড়তে হয়নি মাশরাফি ভক্তদের। দুশ্চিন্তামুক্ত করে কি অসাধারণ বোলিংই না করেছেন (৬-২-১৫-১) নিজেকে শতভাগ উজাড় করে দিতে অভ্যস্ত এই পেস বোলার। এমন দিনে ভিআইপি গ্র্যান্ড স্ট্যান্ড থেকে নিরাপত্তা বেষ্টনি পেরিয়ে ২৯তম ওভারে এক ভক্ত ভো দৌঁড় দিয়ে মাশরাফিকে ধরেছেন জড়িয়ে! উদ্বিগ্ন করার মতো এমন ঘটনায়ও বিচলিত হয়নি বাংলাদেশ দল।
এতোসব ঘটনার ম্যাচে সাকিবকে টপকে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ৭ম সেঞ্চুরি উদযাপনে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫ হাজারী ক্লাবের সামনে দাঁড়িয়ে এখন তামীম। তিন ফরমেটের ক্রিকেট মিলে প্রথম বাংলাদেশি হিসেবে ৯ হাজার রানের মাইলফলকে পা দিয়েছেন তামীম এই সিরিজের প্রথম ম্যাচে। ওয়ানডে ক্রিকেটে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ৫ হাজারী ক্লাবের সদস্যপদে অপেক্ষা আর মাত্র ৬৯ রান। সাব্বিরকে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ ১৪০ রানেও বাহাবা পেয়েছে তামীম-সাব্বির। স্লগের ব্যাটিংটা হয়নি মনোঃপুত। তারপরও প্রথম দুই ম্যাচে ২৬৫/১০, ২০৮/১০’র পর সিরিজের শেষ ম্যাচে প্রথমে ব্যাট করে ২৭৯/৮Ñএই পুঁজিটা কম কিসের? ১০ মাস পর এক দিবসীয় ক্রিকেটে ফিরে রিদম পেতে যে এমনই অপেক্ষা করতে হয়।
সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে হারিয়ে ট্রফি নির্ধারণী ম্যাচেও হুংকার দিয়েছে আফগানিস্তান। বাংলাদেশের মাটিতে প্রথমবারের মতো দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজ খেলতে এসে চোখ ছিল তাদের ট্রফিতে। তার জন্য কোচ লালচাঁদ রাজপুতের শেষ বল পর্যন্ত খেলার সংকল্প ছিল আফগান ব্যাটসম্যানদের। তবে বাংলাদেশ বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে এদিন আর কুলিয়ে উঠতে পারেনি আফগানিস্তান। ২৮০’র জবাব দিতে এসে ৯৭ বল হাতে রেখেই থেমেছে তারা ১৩৮এ! প্রত্যাশিত সিরিজের ট্রফি, শততম জয়Ñসবই পেলো বাংলাদেশ। মাশরাফির নেতৃত্বে হোমে দূর্বার বাংলাদেশ দল টানা ৬ষ্ঠ ওয়ানডে সিরিজের ট্রফিও রাখলো বাংলাদেশ। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৭ম স্থানটাও থাকলো অটুট। তবে সিরিজের দ্বিতীয় ম্যাচে হারটাই দিল বড় ধাক্কা, ওই একটি হারে র‌্যাঙ্কিং পয়েন্ট ৩ হারিয়ে ৯৮ থেকে ৯৫ এ নেমে এলো বাংলাদেশ!



 

Show all comments
  • হুমায়ন কবির ২ অক্টোবর, ২০১৬, ১:৪৮ পিএম says : 0
    এটাই বাংলাদেশ দলের আসল রূপ.............
    Total Reply(0) Reply
  • আজিজ ২ অক্টোবর, ২০১৬, ১:৪৯ পিএম says : 1
    বাংলাদেশ দলকে অসংখ্য অভিনন্দন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বড় জয়ে সেঞ্চুরি উদযাপন

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ