Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্থিতিশীল সবজির দাম- মুরগি-ডিমের বাজার চড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

 লকডাউন না থাকায় রাজধানীর কাঁচাবাজারে আগের তুলনায় ভিড় বেড়েছে। সবধরনের অফিস চালু হওয়ায় রাজধানীতে এসেছেন ঈদের পর থেকে গ্রামে থাকা বহু কর্মজীবী মানুষ। ফলে পাল্লা দিয়ে বেড়েছে নিত্যপণ্যের চাহিদাও।

আগে থেকে বাড়তি থাকা চালের বাজারে নেই কোনো সুখবর। নতুন করে এ সপ্তাহে বেড়েছে ডিম ও গোশতের দাম। ভরা মৌসুমেও আগের মতই আকাশছোঁয়া রয়েছে ইলিশ মাছের দাম। তবে সবজির বাজার এখনো কিছুটা স্থিতিশীল। গতকাল রাজধানী ঢাকার বেশ কয়েকটি কাঁচাবাজার সূত্রে এসব চিত্র দেখা গেছে।

রাজধানীর নিউমার্কেট থেকে সোয়ারিঘাট এলাকার মধ্যে যে কয়টি কাঁচাবাজার রয়েছে, তার সবকটিতেই মুরগির দাম কেজিতে গত সপ্তাহের চেয়ে কমপক্ষে ১০ টাকা বেশি। ডিমের দামও প্রতি হালিতে বেড়েছে ২ টাকা। আর গত সপ্তাহে ইলিশ মাছের যে দাম বেড়েছিল, তা আর কমেনি।

দাম বাড়া পণ্যের মধ্যে প্রথমে রয়েছে মুরগি। খুচরায় প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪৫ টাকা, যা আগে ছিল ১৩০ টাকা। পাকিস্তানি কক মুরগি প্রতি কেজি ২৪০ টাকায়, গত সপ্তাহেও যার দাম ছিল ২২০ টাকা। আর দেশি মুরগি বিক্রি হচ্ছে পাঁচশ থেকে সাড়ে পাঁচশ টাকার মধ্যে, তবে দাম চাওয়া হচ্ছে তার চেয়েও বেশি।

মুরগির দাম বৃদ্ধির প্রসঙ্গে ব্যবসায়ীরা বলছেন, ঈদের পর সাধারণত মুরগির দাম কিছুটা কম থাকে। এছাড়াও লকডাউন থাকায় এতোদিন বাড়েনি ব্রয়লারসহ অন্যান্য মুরগির দাম। এখন রাজধানী পুরোদমে চালু হওয়ায় মুরগির চাহিদা আগের চেয়ে বেড়েছে অনেক বেশি। যার প্রভাব পড়েছে দামে। তারা আরো বলেন, মুরগি দাম কিছুটা বৃদ্ধি পেলেও এটি স্বাভাবিক। কারণ, এতোদিন স্বাভাবিকের চেয়ে কিছুটা দাম বরং কমই ছিল।

প্রাণিজ আমিষের মধ্যে গরু ৫৮০ থেকে ৬০০ টাকা এবং খাসির গোশত ৮০০ থেকে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে বাজারে। এক সপ্তাহে ডিমের দাম বেড়েছে হালিতে দুই টাকা। প্রতি হালি ডিম আজ বিক্রি হয়েছে ৩৫ টাকায়। ডিমের দাম ডজনে বেড়েছে ১০ টাকা।

তেলের মধ্যে সয়াবিনের প্রতি লিটারের বোতল ১৫০ টাকা, আর খোলা সয়াবিনের লিটার ১২৫-১৩০ টাকা পাওয়া যাচ্ছে। এছাড়া পামওয়েল ১১০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে সবজির মধ্যে কাঁচামরিচ ছাড়া প্রায় সব সবজির দাম স্থিতিশীল রয়েছে। গত এক সপ্তাহ ধরে মরিচ ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অন্য সবজির মধ্যে গাজর ৮০ টাকা, পাকা টমেটো ১০০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, পেঁপে ৪০ টাকা, পটল ৩৫-৪০ টাকা, করলা ৫০ টাকা, বেগুন ৪০ টাকা, ঝিঙা ৪০ টাকা, চিচিঙ্গা ৩০ টাকা, বরবটি ৮০ টাকা, আলু ২৫ টাকায় বিক্রি হচ্ছে।

মসলার মধ্যে দেশি রসুন ৮০ টাকা, আমদানি করা বড় রসুন ১৩০ টাকা। দেশি পেঁয়াজের দাম ৫০ টাকা, আমদানি ৪০ টাকা। মসুরের ডাল ৮০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
এদিকে গত সপ্তাহ থেকেই বাড়তে শুরু করেছে চালের দাম। বাজারে সরু চাল ও মিনিকেট বিক্রি হচ্ছে ৬৬-৭০ টাকায়। মাঝারি মানের মিনিকেট-নাজিরশাইল ৬২-৬৫ টাকা, পাইজাম বা লতা বিক্রি হচ্ছে ৫৮ টাকায়। মোটা চাল স্বর্ণা ও চায়না ইরি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকায়। যেখানে মোটা চাল গত সপ্তাহেও ৪৮ টাকায় পাওয়া যেত।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুরগি

৩০ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ