Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ইউরোপীয় ফুটবলে ভূ-রাজনৈতিক দ্ব›দ্ব

কাতারের হয়ে মেসির শিরোপা জয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

প্যারিস সেন্ট জার্মেইন বা পিএসজি’র সাথে লিওনেল মেসির চুক্তি বিশ্বজুড়ে বিস্ময় এবং তার ভক্তদের মধ্যে উচ্ছ্বাসের জন্ম দিয়েছে। কিন্তু এটি শে^তাঙ্গ অধ্যুষিত ইউরোপীয় ফুটবলের ক্রমেই বিস্তার লাভ করা আর্থিক সমস্যাকেও উস্কে দিয়েছে।

২০১১ সাল থেকে পিএসজি কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টের (কিউএসআই) মালিকানাধীন, কাতার রাজ্যের সার্বভৌম সম্পদ তহবিলের সহায়ক। গত এক দশক ধরে বিশ্বের অন্যতম ধনী দেশগুলোর মধ্যে অন্যতম কাতারের অর্থায়নে পিএসজির খেলোয়াড় কেনার কার্যক্রম ইউরোপীয় ফুটবলের মাঠকে ছাড়িয়ে স্বীকৃতি ছাড়িয়েছে, নেইমার (২০১৭ সালে বার্সেলোনা থেকে ২শ’ ২২ মিলিয়ন পাউন্ড) এবং কাইলিয়ান এমবাপ্পেকে (২০১৮ সালে মোনাকো থেকে ১শ’ ৪৫ মিলিয়ন পাউন্ড) কিনে ফুটবলের বাজারে শক্তির আধিপত্য ঘটিয়েছে। অন্যদিকে বিশ্বের অন্যতম শক্তিশালী ক্লাব বার্সেলোনা প্রকাশ করেছে যে, তাদের লিওনেল মেসিকে ধরে রাখার মতো তহবিল নেই।

কাতারের ফুটবলের প্রতিনিধি এবং এই মুহুর্তে বিশ্ব ফুটবলের অন্যতম শক্তিশালী ব্যাক্তি নাসের আল- খেলাইফি এফএফপি-তে যেকোনও পরিবর্তন নিয়ে ইউইএফএ এবং ইসিএ’র আলোচনায় ব্যাপকভাবে জড়িত হতে যাচ্ছেন। কাতারের জন্য, এটি একটি প্রকল্প যা দেশের অর্থনীতিতে বৈচিত্র আনতে, তেলের উপর নির্ভরতা কমাতে এবং পশ্চিমা দেশগুলোর মধ্যে নিজের প্রভাব অর্জনের জন্য পরিকল্পনা করা হয়েছে।

কাতার ২০২২ সালে বিশ্বকাপ আয়োজন করবে। এটি আন্তর্জাতিক স্বীকৃতির ক্ষেত্রে কাতারের জন্য একটি অতিরিক্ত বোনাস যেখানে, দেশটি এখনও তার প্রতিবেশী সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাতের সাথে একটি জটিল আঞ্চলিক বিরোধে জড়িয়ে পড়েছে, যা ফুটবলের সাথে সম্পর্কিত না হলেও এই ক্ষেত্রটিকে ব্যবহার করেই সউদী জোট তথা পশ্চিমা মিত্রদের ওপর প্রতিশোধ নিতে চায় কাতার।

সউদী নেতৃত্বাধীন জোট চার বছরের অর্থনৈতিক অবরোধের পর ২০২১ সালের জানুয়ারিতে কাতারের সাথে ক‚টনৈতিক সম্পর্ক পুনপ্রতিষ্ঠা করে। মুসলিম ব্রাদারহুড বা আলকায়েদার সাথে কাতারের কথিত সম্পর্কের অভিযোগে দেশটিকে এক ঘরে করে তারা। তাই কাতারের এই পদক্ষেপকে অনেকে ফুটবল দিয়ে প্রতিশোধ বা স্পের্টসওয়াশিং বলে আখ্যায়িত করছে।

সউদী আরব, কাতার এবং সংযুক্ত আরব আমিরাত সবাই ঘোড় দৌড়, বক্সিং থেকে পর্যন্ত ফর্মুলা ওয়ান পর্যন্ত বিশেষ ক্রীড়ানুষ্ঠানগুলি আয়োজনের জন্য প্রতিযোগিতা করে আসছে। এতে মেসির সংযুক্তির মধ্য দিয়ে কাতার এক ধাপ এগিয়ে গেছে এবং দেশটি সবচেয়ে বড় পুরস্কার জিততে পারে। লিওনেল মেসির ইউরোপীয় চ্যাম্পিয়নশীপের শিরোপা কাতারের জন্য শুধুই ফুটবল বিজয় নয়, এটি হবে কাতারের জন্য চ‚ড়ান্ত ভ‚-রাজনৈতিক অভ্যুত্থান। সূত্র : ডয়েচে ভ্যালে।



 

Show all comments
  • Mahbub Mino ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৪ এএম says : 0
    বিকল্প হাতে থাকলে বিচ্ছেদ বিরহ মাত্র ২৪ ঘন্টায় কাটিয়ে উঠা সম্ভব!
    Total Reply(0) Reply
  • Bhupati Kumar Biswas ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৫ এএম says : 0
    কোম্পানীর চাকরির মত এত ভালো করেও বার্সেলোনায় থাকা গেল না ।
    Total Reply(0) Reply
  • Reza Khan ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৫ এএম says : 0
    নেইমারের সাথে খেলা নিয়ে আলাদাভাবে বলেন মেসি, "নেইমার আছে, ডি মারিয়া আছে ড্রেসিংরুমে ঢুকতে আমার তর সইছে না। নেইমার আমার জন্য অনেক কিছু করেছে। নিয়মিত যোগাযোগ হয় তার সাথে।"
    Total Reply(0) Reply
  • Mohammad Towhidul Islam ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৫ এএম says : 0
    "আমি যখন ছোট ছিলাম সব জিততে চাইতাম। আমি এখনো সেই শিশুটির মতোই আছি যে সব জিততে চায়।"
    Total Reply(0) Reply
  • মোঃ সারোয়ার ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৬ এএম says : 0
    তুমি বার্সেলোনায় থাকো বা পিএসজিতে তাতে তোমারই লাভ।আমরা বাঙালীরা হুদাই কান্দে মরি
    Total Reply(0) Reply
  • Abdul Kader ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৬ এএম says : 0
    অধিকাংশ ক্লাবের মালিক দেখছি মুসলিম, কারণটা কি? কেউ জেনে থাকলে জানাবেন প্লিজ।
    Total Reply(0) Reply
  • হোসাইন বাবুল ১৪ আগস্ট, ২০২১, ১২:৪৬ এএম says : 0
    পিএসজি এমন কাজ আরো অনেক আগে থেকে করলে আমাদের দেশে যে লোকগুলো মারা গিয়েছেন তারা হয়তো মরতোনা। এবার আর্জেন্টিনা v ব্রাজিল ঝগড়া টা অন্তত বন্ধ হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

১১ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ