Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

রাজধানী কাবুল থেকে ৫০ কিলোমিটার দূরে তালেবান, চরম উদ্বিগ্ন আমেরিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১০:৩২ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ৫০ কিলোমিটার দূরে পৌঁছেছে তালেবান বাহিনী। শুক্রবার কাবুলের কাছাকাছি লগার প্রদেশের পুল-ই-আলমসহ বেশ কয়েকটি প্রাদেশিক রাজধানী দখল করে গোষ্ঠীটি।

আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর ১৮টিই এখন তালেবানের দখলে। এখন রাজধানী কাবুল দখলের পথে এগোচ্ছে তারা। এ পরিস্থিতিতে যুদ্ধ থামাতে তালেবানকে আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস।
এরই মধ্যে কাতারের দোহার শান্তি আলোচনায় আফগান সরকার তালেবানকে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দেয়। তবে তালেবান তা নাকচ করে দেয়।
এএফপির প্রতিবেদনে বলা হয়, গত এক সপ্তাহে ১০ প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান।
বুধবার মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে দেশটির একজন প্রতিরক্ষা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আফগানিস্তানের রাজধানী কাবুলকে ৩০ দিনে বিচ্ছিন্ন এবং ৯০ দিনের মধ্যে দখলে নিতে পারে বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী তালেবান।
নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, মার্কিন নেতৃত্বাধীন বিদেশি বাহিনী চলে যাওয়ার সঙ্গে সঙ্গে তালেবানরা যেভাবে দেশজুড়ে প্রভাব বিস্তার করতে শুরু করেছে তাতে কাবুল কত দিন টিকে থাকতে পারে সেই বিষয়ে নতুন করে পর্যালোচনা করেছে যুক্তরাষ্ট্র।
উল্লেখ্য, আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে নিজেদের সব সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তালেবানের বিরুদ্ধে আফগান নেতাদের লড়াই করার জন্য আহ্বান জানিয়েছেন।
এদিকে নিজ দূতাবাসের কর্মী ও নাগরিকদের উদ্ধারে মার্কিন সেনাদের প্রথম দলটি আফগানিস্তানে পৌঁছেছে। যুক্তরাজ্য, জার্মানিও তাদের দূতাবাস কর্মীদের সরিয়ে নেয়ার কথা জানিয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের পররাষ্ট্র দফতর সূত্রের খবর, আমেরিকার নাগরিকদের পাশাপাশি আমেরিকায় ভিসার আবেদন মঞ্জুর হওয়া বিদেশিরাও এই সেনা-নিরাপত্তার সুযোগ পাবেন। মূলত কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর দেখভালের কাজেই লাগানো হবে ৩,০০০ সেনার নয়া বাহিনীকে।
এছাড়া ডেনমার্ক ও নরওয়ে তাদের দূতাবাস কার্যক্রম আপাতত বন্ধ রেখেছে। এই পরিস্থিতিতে দুই পক্ষের লড়াইয়ে ভীতসন্তস্ত্র সাধারণ মানুষ প্রাণভয়ে বাড়িঘর ছেড়ে পালাচ্ছে। সূত্র : রয়টার্স, আল জাজিরা, এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা


আরও
আরও পড়ুন