Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

দেশে জীবিকার তাগিদেই বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ২:১০ পিএম | আপডেট : ১১:২৪ পিএম, ১৪ আগস্ট, ২০২১

করোনাভাইরাস সংক্রমণরোধে টানা ১৯ দিন চলা বিধিনিষেধ মানুষের জীবন ও জীবিকার তাগিদেই তুলে নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, এখন আমাদের স্বাস্থ্যবিধি, টিকা আর মাস্কেই ভরসা করতে হবে।


শনিবার বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা: মিল্টন হলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোকক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সারাদেশে টিকা কার্যক্রম বেগবান করা হচ্ছে। আপনারা মাস্ক পরবেন। সামাজিক দূরত্ব বজায় রাখবেন। জীবন-জীবিকার তাগিদে লকডাউন খুলে দেয়া হলেও মনে রাখতে হবে জীবনের মূল্য অনেক বেশি।


‘আমরা এখনো করোনার দুর্যোগে আছি’ মন্তব্য করে জাহিদ মালেক বলেন, পুরো পৃথিবী এই দুর্যোগে আক্রান্ত হয়েছে। ৪০ লাখের বেশি মানুষ মারা গেছে। আমাদের দেশে অন্য দেশের তুলনায় নিয়ন্ত্রণে আছে।

স্বাস্থ্যমন্ত্রীর দাবি, করোনার সময়ে অনেক দেশে দারিদ্র্যসীমা বাড়লেও বাংলাদেশ অনেক নিচে নেমেছে। আমাদের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। শিক্ষায় দেশ এগিয়ে গেছে। ১০০টির বেশি বিশ্ববিদ্যালয় রয়েছে দেশে। আমাদের কোটি লোক বিদেশে কাজ করেন। তারা রেমিট্যান্স পাঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা: মো: শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক, বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের (বিএমআরসি) সভাপতি অধ্যাপক ডা: সৈয়দ মোদাচ্ছের আলী, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা: মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা-বিষয়ক সম্পাদক ডা: রোকেয়া সুলতানা, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা: এম ইকবাল আর্সলান প্রমুখ।

এর আগে শুক্রবার করোনা সংক্রমণ ঊর্ধ্বগতির মধ্যেই বিধিনিষেধ তুলে নেয়ার সরকারি সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাস্থ্যবিধি শিথিল করার বিষয়ে সরকার তাড়াহুড়ো করেছে। যে কারণে সংক্রমণ বাড়তে পারে আবার।

 



 

Show all comments
  • Nasir ১৪ আগস্ট, ২০২১, ৪:৩৯ পিএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • ফয়সাল বিন সুলতান ১৫ আগস্ট, ২০২১, ১২:২৯ এএম says : 0
    স্যার, এ পর্যন্ত আপনি যে কয়টা ডায়ালগ দিসেন, শুধু এই একটি ডায়ালগের জন্য বাকি সব মাপ । তবে শর্ত হল ডায়ালগটা যেন মনে থাকে।
    Total Reply(0) Reply
  • Nasir ১৪ আগস্ট, ২০২১, ৫:৪৭ পিএম says : 0
    বিধিনিষেধ তুলে নেওয়ায় জনগণের মাঝে স্বস্তি ফিরে এসেছে। এতে মৃত্যুর হার অনেক কমে যাবে। সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করছি।
    Total Reply(0) Reply
  • মো: জামালী আইয়ুব ১৪ আগস্ট, ২০২১, ২:৫১ পিএম says : 0
    প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাই, বিধিনিষেধ শিথিল করার জন্য; বিধিনিষেধ ‍পুরোপুরি তুলে দিয়ে জাতিকে স্বস্তি দেওয়া হোক। রাষ্ট্রের জনগণ তাদের উপর আরও খুঁশি হবে।
    Total Reply(0) Reply
  • Omar Faruque ১৫ আগস্ট, ২০২১, ১২:২৯ এএম says : 0
    Good decision
    Total Reply(0) Reply
  • Salman Julkarnine ১৫ আগস্ট, ২০২১, ১২:২৯ এএম says : 0
    দেখি জীবিকার তাগিদে কত দিন খোলা রাখেন।
    Total Reply(0) Reply
  • Md Abul Khair ১৫ আগস্ট, ২০২১, ১২:৩০ এএম says : 0
    জীবিকার তাগিদ ১৫ আগস্ট পর্যন্ত যেন সীমাবদ্ধ না থাকে। আশা করি ১৫ আগস্টের পরে আর বিধি নিষেধ দিবেন না।
    Total Reply(0) Reply
  • Jahangir Alam ১৫ আগস্ট, ২০২১, ১২:৩০ এএম says : 0
    ইতিহাসের প্রতিটা অধ্যায় আপনার নাম থাকবে.! সাসতো মনতি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ