Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সচল হচ্ছে ঘরোয়া হকি

জুনিয়র এশিয়া কাপ বাতিল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ৯:২১ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে দীর্ঘ সময় অচল থাকার পর ফের সচল হচ্ছে বাংলাদেশ হকির কার্যক্রম। চলতি বছরের শেষ চার মাস ব্যস্ত সময় পার করবে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। আগামী মাসে ঘরোয়া হকির সর্বোচ্চ আসর প্রিমিয়ার লিগের দলবদল। ১৯ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে দলবদল কার্যক্রম। ১২ অক্টোবর শুরু হবে লিগের প্রস্তুতি মূলক টুর্নামেন্ট ক্লাব কাপ হকি। এ আসর শেষ হওয়ার তিন দিন পর শুরু হবে বহুল প্রতীক্ষিত প্রিমিয়ার লিগ। ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক টুর্নামেন্ট এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির খেলা। তবে সবার আগে স্টিক হাতে মাঠে ফিরছে লাল-সবুজের মেয়েরা। ৩৮ জন মেয়েকে ক্যাম্পে ডেকেছে বাহফে। তাদের দুই ভাগে ভাগ করে ৫টি ম্যাচ খেলানোর ব্যবস্থা করা হয়েছে। ২০১৯ সালে অনূর্ধ্ব-২১ জাতীয় দলের ক্যাম্পের পর এই প্রথম মেয়েদের ক্যাম্পে ডেকেছে বাহফে। যদিও এ বছরের শুরুতে নারী ডেভেলপমেন্ট কাপ টুর্নামেন্টের আয়োজন করেছিল তারা। এপ্রিলে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসেও ছিল মেয়েদের হকি। ফেডারেশন নতুন করে ক্যাম্প ডাকায় হকির মেয়েদের মনে ফের জ্বলে উঠেছে আশার আলো।

এ প্রসঙ্গে বাহফের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ শনিবার বলেন, ‘৩৮ জন মেয়েকে আমরা ক্যাম্পে ডেকেছি। আগামী মঙ্গলবার সবাই রিপোর্ট করবে। বুধবার করোনাভাইরাস পরীক্ষা শেষে ১৯ আগস্ট মেয়েদের অনুশীলন শুরু হবে। এক সপ্তাহ অনুশীলনের পর ২৬ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত মেয়েদের দুইভাগে ভাগ করে ৫টি ম্যাচ খেলানো হবে।’

সর্বশেষ জাতীয় নারী দলের ক্যাম্পে যে ২৪ জন ছিলেন, তাদের সবাইকে এ ক্যাম্পে ডাকা হয়েছে। ডেভেলপমেন্ট কাপে খেলা বিকেএসপির খেলোয়াড় ও বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে খেলা জেলার খেলোয়াড়দের মধ্যে থেকে বাছাই করে ডাকা হয়েছে বাকি ১৪ জনকে। ক্যাম্পে কোচের দায়িত্বে থাকবেন সাবেক দুই খেলোয়াড় শহিদুল্লাহ টিটু ও হাসান রনি।

এদিকে করোনাকালে আন্তর্জাতিক দুই টুর্নামেন্ট আয়োজন নিয়ে বিপাকেই পড়েছে এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ)। আসর শুরুর দিনক্ষণ ঘোষণার পরও প্রায় দেড় বছর ধরে বারবার পেছাতে হয়েছে টুর্নামেন্ট দু’টি। যার একটি হলো এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি এবং অন্যটি জুনিয়র এশিয়া কাপ (অনূর্ধ্ব-২১)। দুই আসরেরই স্বাগতিক বাংলাদেশ। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের নতুন দিনক্ষণ ঘোষণা করলেও শেষ পর্যন্ত জুনিয়র এশিয়া কাপ বাতিল করতে বাধ্য হয়েছে এএইচএফ। বেশ ক’বার পেছানোর পর চ্যাম্পিয়ন্স ট্রফির খেলা আয়োজনের সর্বশেষ দিনক্ষণ নির্ধারণ হয়েছিল ১ থেকে ৯ অক্টোবর পর্যন্ত। কিন্তু এ তারিখেও টুর্নামেন্ট করা যাচ্ছেনা। পিছিয়ে তা চলে গেছে ডিসেম্বরে। আয়োজক হওয়ার সুবাদে এ আসরে প্রথমবার খেলার সুযোগ পাবে বাংলাদেশ।

চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে বাহফের সহ-সভাপতি এবং এএইচএফের সদস্য আব্দুর রশিদ শিকদার বলেন, ‘এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির খেলা ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। টুর্নামেন্ট শুরুর প্রাথমিক তারিখ ১২ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত।’ তিনি যোগ করেন,‘চ্যাম্পিয়ন্স ট্রফির খেলা হলেও বাতিল করা হয়েছে দশ জাতির জুনিয়র এশিয়া কাপ (অনূর্ধ্ব-২১) টুর্নামেন্ট।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হকি

৯ অক্টোবর, ২০২১
২৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ