Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

প্রেসিডেন্ট হওয়ার আশা নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থকদের মধ্যে অনেকেই হয়তো বিশ্বাস করতে পারেন না যে, প্রেসিডেন্ট জো বাইডেন যথাযথভাবে নির্বাচনে জিতেছেন। কিন্তু তাদের মধ্যে কেউ কেউ এটাও মনে করেন না যে, ট্রাম্প পরবর্তী নির্বাচনের আগে ওভাল অফিস পুনরায় নিতে পারেন।
ট্রাম্পের সমর্থকরা বিভিন্ন সময় প্রত্যাশা করেছিলেন, বাইডেনকে পদ থেকে বহিষ্কার করে সাবেক প্রেসিডেন্টকে পুনর্বহাল করা হবে। তিনজন বিশিষ্ট ট্রাম্প সমর্থক-প্রতিনিধি মার্জোরি টেলর গ্রীন, কোরি লেওয়ানডোস্কি এবং এমনকি ট্রাম্পের নিজস্ব অ্যাটর্নি জেনা এলিসও এ বিষয়ে আশাবাদী না হওয়ার পরামর্শ দিয়েছেন। এলিস, যিনি ২০২০ সালের নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে ট্রাম্পের চ্যালেঞ্জের দায়িত্বে নেতৃত্ব দিতে সাহায্য করেছিলেন, তিনি গত মে মাসে টুইটারে পোস্ট করেছিলেন যে, ‘না, প্রেসিডেন্ট ট্রাম্পকে পুনর্বহাল করা হবে না।’ তিনি ব্যাখ্যা করে বলেছিলেন যে, বাইডেনকে ক্ষমতাচ্যুত করার একমাত্র উপায় হবে অভিশংসন এবং তাকে দোষী সাব্যস্ত করা। তারপরেও ট্রাম্পের পক্ষে প্রেসিডেন্ট হওয়া সম্ভব হবে না।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট যদি দায়িত্ব পালন করতে অক্ষম হন, তাহলে ভাইস প্রেসিডেন্ট দায়িত্ব নেবেন। তারপর, ভ‚মিকাটি হাউসের স্পিকারের, তারপর সিনেটের প্রেসিডেন্টের এবং তারপর সাবেক প্রেসিডেন্টের মন্ত্রিসভার সদস্যদের দেয়া হবে। ফলে ট্রাম্পের কোন আশাই নেই। সূত্র : নিউজউইক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ