Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

দীর্ঘ যানজটে নাকাল মানুষ

বিমানবন্দর সড়ক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

বিধিনিষেধ শিথিলের পর থেকে প্রতিদিন রাজধানীর বনানী থেকে উত্তরা পর্যন্ত যানবাহনের দীর্ঘ লম্বা লাইন তৈরি হচ্ছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রী ও চালকরা। ভুক্তভোগীরা জানান, যানজটের কারণে রাজধানীর বনানী, কুড়িল বিশ্বরোড, খিলক্ষেত, উত্তরা ও প্রগতি সরণিতে গাড়ির চাকা নড়ে না। সারি সারি গাড়িতে ঘণ্টারর পর ঘণ্টা অলস সময় পাড় করতে হয় নগরবাসীকে।

জানা যায়, রাজধানীর বনানী থেকে উত্তরা-টঙ্গী পর্যন্ত তীব্র যানজটে নাজেহাল সাধারণ মানুষ। এ পথের বিভিন্ন স্থানে উন্নয়ন প্রকল্পের কাজ চলমান। কিন্তু অবকাঠামো আর পরিকল্পনার অভাবে পথচারী থেকে শুরু করে সাধারণ যাত্রীদের নাভিশ্বাস উঠেছে। গত কয়েকদিন থেকে এ পথে যানজট লেগেই থাকে। মহাখালী থেকে বনানী-উত্তর থেকে টঙ্গী পর্যন্ত পথ পাড়ি দিতে সময় লাগছে ৪ থেকে ৫ ঘণ্টা।

কয়েকজন যাত্রী ও চালকের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা থেকে বের হওয়ার সময় মহাখালী থেকে বনানী-উত্তরা হয়ে গাজীপুর কমপক্ষে ২০টি স্থানে যানজটে পড়তে হয়। উত্তরা বাইপাইল মহাসড়কে চলমান উন্নয়ন কাজের কারণে সড়ক সরু হয়ে পড়েছে। বিমানবন্দর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত বিআরটিএর উন্নয়ন প্রকল্প চলমান থাকার কারণেও সড়কের বিভিন্ন স্থানে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এ পথে যথাযথ বিকল্প পথ তৈরির কথা থাকলেও তা করা হয়নি।

গতকাল কুড়িল বিশ্বরোড এলাকায় গিয়ে দেখা যায়, সড়কজুড়ে তীব্র যানজট। যান চালকদের বক্তব্য, উত্তর-টঙ্গী থেকে গাজীপুর পর্যন্ত সড়কে যানজট সৃষ্টি হচ্ছে বেশ কয়েকদিন ধরে। মহাখালী টার্মিনাল থেকে বের হওয়ার পর রাস্তায় যাতে কোনো গাড়ি থেমে না থাকে, সেজন্য কর্তব্যরত ট্রাফিক পুলিশকে বিশেষভাবে কাজ করতে দেখা গেছে।

গতকাল সন্ধ্যায় ঢাকা মহানগর পুলিশের এডিসি (ট্রাফিক-উত্তরা বিভাগ) মো. বদরুল হাসান ইনকিলাবকে বলেন, গাজীপুরের রাস্তা-ঘাট নষ্ট রয়েছে। এ কারণে গাজীপুরের গাড়িগুলো এদিকে চলে আসে। এছাড়াও বিআরটি’র উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। তাই বিভিন্ন এলাকায় রাস্তা-ঘাট ভেঙে গেছে। এ জন্য ওই সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এদিকে, উত্তরা-বানানী সড়কে দীর্ঘ যানজটের কারণে মিরপুর, শেওড়াপাড়া, কাজীপাড়া, আগারগাঁও, তালতলা, শাহবাগ, কারওয়ান বাজার, ফার্মগেট ও বিজয় সরণিসহ আশেপাশের এলাকায় যানজট দেখা যায়। এছাড়া বাড্ডা, রামপুরা, মালিবাগ এলাকাও তীব্র যানজটের মুখোমুখি হতে হয় যাত্রীদেরকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৫ নভেম্বর, ২০২১
৩ নভেম্বর, ২০২১
২৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন