Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

মেডিক্যাল কলেজে ক্লাস চালুর পক্ষে পরামর্শক কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি সরকারকে আবারও লকডাউন দিতে বলেছে। তারা বলছেন, লকডাউন আরো এক থেকে দুই সপ্তাহ চলমান রাখতে পারলে এর পুরোপুরি সুফল পাওয়া যেত।

বিধিনিষেধ শিথিলতার ক্ষেত্রে সরকার কিছুটা তাড়াহুড়ো করছে। এর ফলে সংক্রমণ আবার বৃদ্ধির আশঙ্কা রয়েছে। এতে দেশের অর্থনীতি আরো বেশি হুমকির মুখে পড়বে। গত শুক্রবার রাতে বৈঠকের পর এক বিবৃতিতে এসব কথা বলা হয়। কমিটির সভাপতি প্রফেসর মোহাম্মদ সহিদুল্লাহ’র সভাপতিত্বে ৪৪তম অনলাইন বৈঠক অনুষ্ঠিত হয়। গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষার্থীরা টিকা নেয়ায় মেডিকেল কলেজের এমবিবিএস/বিডিএস কোর্সের ২য় বর্ষ ও পঞ্চম বর্ষ/শেষ বর্ষের ক্লাস চালুর পক্ষ্যে মত দিয়েছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগ আগামী ২১ আগস্ট বা কাছাকাছি যে কোনো তারিখ থেকে এমবিবিএস/বিডিএস কোর্সের ২য় বর্ষ ও পঞ্চম বর্ষ/শেষ বর্ষের ক্লাস চালুর বিষয়ে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির মতামত চেয়ে চিঠি দেয়। এ বিষয়ে কমিটির সব সদস্যরা বিস্তারিত আলোচনা করে ক্লাস চালুর পক্ষে মত দেয়। বলা হয়, শিক্ষার্থীদের দুই ডোজ টিকা দেয়া হয়েছে। তাই স্বাস্থ্যবিধি মেনে চলার সাপেক্ষে প্রাথমিকভাবে এই দুই বর্ষের ক্লাস শুরু করা যেতে পারে।

তবে, কমিটি জানিয়েছে- ক্লাস শুরুর আগে সকল শিক্ষার্থীর সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের ওপর প্রশিক্ষণ করাতে হবে। শতভাগ সঠিকভাবে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করাসহ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। হাসপাতালের ওয়ার্ডে ক্লাসে শিক্ষার্থীদের সঠিকভাবে সুরক্ষা সামগ্রী ব্যবহার নিশ্চিত করতে হবে। শিক্ষার্থীদের সংক্রমণের উপর নজরদারি রাখতে হবে। সংক্রমিত শিক্ষার্থীদের চিকিৎসা/আইসোলেশন এবং তাদের সংস্পর্শে আসা শিক্ষার্থীদের ১৪ দিনের কোয়ারেন্টিন ব্যবস্থা করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে সারাদেশে করোনা সংক্রমণ পরিস্থিতি ও নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ড়ত ২৩ জুলাই থেকে ১০ আগস্টের লকডাউন কঠোরভাবে পালিত না হলেও জনসমাবেশ হওয়ার মতো কিছু গুরুত্বপূর্ণ স্থান বন্ধ থাকায় সংক্রমণ হারে উন্নতি দেখা যায়নি। তবে সংক্রমণ এবং মৃত্যুর হার কোনোটিই স্বস্তিদায়ক অবস্থায় আসেনি।

গত ১১ আগষ্ট বিধিনিষেধ তুলে নেয়ার সিদ্ধান্তে বৈঠকে উদ্বেগ প্রকাশ করে কমিটি। তবে জীবিকা ও দেশের অর্থনৈতিক কর্মকান্ড সচল রাখায় সরকারের দায়িত্ব উপলব্ধি ও সরকারের অবদান কৃতজ্ঞতার সঙ্গে উল্লেখ করা হয়।

কমিটি সুপারিশ করে সভা-সমাবেশ, সামাজিক অনুষ্ঠান, পর্যটন/বিনোদন কেন্দ্র, কমিউনিটি সেন্টার ইত্যাদি আরও কিছুদিন বন্ধ রাখা। রেস্টুরেন্ট/ক্যাফেটেরিয়াতে বসে খাওয়ার ব্যবস্থা না রেখে কেবলমাত্র বিক্রির অনুমতি দেওয়া। সক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলাচল। যেসব ক্ষেত্রে সম্ভব বাড়িতে বসে কাজ করা ও অনলাইন সভা/কর্মশালা/প্রশিক্ষণের ব্যবস্থা রেখে অফিস খোলা রাখা। শতভাগ সঠিকভাবে তিন লেয়ার বিশিষ্ট মাস্ক পরার নিশ্চয়তা। অথবা পুনরায় বন্ধ করার বিধান রেখে অফিস, আদালত, ব্যাংক, দোকানপাট, বাজার খোলা।

তবে সব ক্ষেত্রে শতভাগ সঠিকভাবে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করাসহ স্বাস্থ্যবিধি অনুসরণ করে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের ওপর জোর দেয় পরামর্শক কমিটি। বৈঠকে সরকারের টিকা কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়। টিকা ক্যাম্পেইনের মাধ্যমে এক সপ্তাহে ৫০ লক্ষাধিক মানুষকে টিকা দেয়ায় স্বাস্থ্য বিভাগসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানানো হয়। অন্তঃসত্ত্বা ও দুগ্ধদানকারী নারীদের টিকা প্রদানের সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়।



 

Show all comments
  • Burhan uddin khan ১৫ আগস্ট, ২০২১, ১২:৩০ পিএম says : 0
    Situation concern during covid period. How the medical student will attend in the class ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেডিক্যাল কলেজ

৫ জানুয়ারি, ২০২২
৩১ অক্টোবর, ২০২১
১৫ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ