Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পৃথিবীর ইতিহাসে ১৫ আগস্ট এক নির্মম হত্যাকান্ড

আলোচনা সভায় ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পৃথিবীর ইতিহাসে এক নির্মম, বেদনাদায়ক হত্যাকান্ড ১৫ আগস্ট।

১৫ আগস্টের নির্মম হত্যাযজ্ঞ ঘটিয়ে প্রতিক্রিয়াশীল চক্র থেমে থাকেনি। তারা তিন নভেম্বর জাতিকে নেতৃত্বশূন্য করতে কারাভ্যন্তরে হত্যা করেছিলো জাতীয় চার নেতাকে। এর পর ষড়যন্ত্র পেয়েছে নবরূপ, পরবর্তীতে প্রকাশ্য দিবালোকে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে একুশে আগস্ট গ্রেনেড হামলা চালানো হয়েছিলো সন্ত্রাস বিরোধী সমাবেশে।
গতকাল জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সেতুমন্ত্রী সরকারি বাসভবন থেকে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রতি প্রশ্নে রেখে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ১৫ আগস্ট ভুয়া জন্মদিন পালন করে খালেদা জিয়া জাতির সঙ্গে তামাশা করছেন। আপনারা কর্মসূচি পরিবর্তন করেছেন, কেক কাটার পরিবর্তে দোয়া মাহফিল করেছেন কিন্তু জন্মদিন ও পালন করছেন। আপনারা কর্মসূচি পরিবর্তন করেছেন কিন্তু বেগম খালেদা জিয়ার ভূয়া জন্মদিনের কর্মসূচিতো রয়েই গেলো?

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জন্মদিন ছয়টি একজন মানুষের এত গুলো জন্মদিন থাকা নিয়ে দীর্ঘ দিনের রহস্য এখন নতুন করে বেগম জিয়াই উন্মোচন করেছেন। করোনা টেস্টের জন্য দেয়া তথ্যে জানা গেল খালেদা জিয়ার জন্ম দিন ৮ মে ১৯৪৬।

পরাজিত ও প্রতিক্রিয়াশীল চক্রের উদ্দেশে তিনি বলেন, আওয়ামী লীগ উদার গণতন্ত্র এবং রাজনীতিতে বিশ্বাসী বলে এতো রক্তপাতের পরেও এদেশে আপনারা রাজনীতি করার সুযোগ পাচ্ছেন।

গণটিকা কার্যক্রম বাস্তবায়ন এবং সরবরাহ নিয়ে যে সব কথা উঠছে তা বাস্তবে গ্রহণযোগ্য নয় উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বর্তমানে বিভিন্ন দেশ ও উৎস থেকে টিকা আসছে। আগামী ছয় মাস টিকা আসা অব্যাহত থাকবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শরফুদ্দীন আহমেদের সভাপতিত্বে ভার্চুয়ালি বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, সাবেক মন্ত্রী আ ফ ম রুহুল হক ও বিএমএ’র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপের সভাপতি ডা. ইকবাল আর্সানাল, মহাসচিব ডা. এম এ আজিজ প্রমুখ।

মুক্তিযাদ্ধাদের শোক মিছিল:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মুক্তিযাদ্ধারা শোক মিছিল করেছে। গতকাল বাংলাদেশ মুক্তিযাদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচন প্রস্তুতি কমিটির ব্যানারে শোক মিছিল শেষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়। এসময় মুক্তিযাদ্ধাগন জাতির পিতার পলাতক খুনিদের ফিরিয়ে এনে রায় কার্যকর করা এবং বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে কারা ছিলেন সে রহস্য উন্মোচনের জন্য কমিশন গঠনের দাবি করেন।
বাংলাদেশ মুক্তিযাদ্ধা সংসদের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব ও আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযাদ্ধা সফিকুল বাহার মজুমদার টিপুর নেতৃত্বে বসুন্ধরা সিটির সামনে থেকে মিছিল নিয়ে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে গিয়ে শেষ হয়। এসময় সভাপতিত্ব করেন মুক্তিযাদ্ধা সংসদ নির্বাচন প্রস্তুতি কমিটির আহ্বায়ক আব্দুল হাই। আরো উপস্থিত ছিলেন, শরীফ উদ্দিন, আনোয়ার হোসেন বীর প্রতীক, মুক্তিযাদ্ধা তাজুল ইসলাম, কমান্ডার আবুল বাসার, মেজবাহ উদ্দিন চৌধুরী, এবি সিদ্দিক মোল্লা, মুক্তিযাদ্ধার সন্তান ও গোপালগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান তানিয়া হক শোভা, মুক্তিযাদ্ধা সন্তানদের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল হক নয়ন, রশিদ মন্ডল রানা প্রমুখ।

পরে তেজগাঁও শাহপন্থীশাহ মাজার মসজিদ এতিম খানায় কোরআন খানি মিলাদ ও দোয়া এবং ১০০০ হাজার গরীব দু:খী মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়।
সড়ক ও জনপথ অধিদপ্তরের খাদ্য সামগ্রী বিতরণ: বঙ্গবন্ধুর ৪৬ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে সড়ক ও জনপথ অধিদপ্তর খাদ্য সামগ্রী বিতরণ করেছে। তেজগাঁও সড়ক ভবনে ৫০০ অসহায় কর্মহীন গরীব দুঃখী মানুষকে চাল, ডাল, তেল, আটা, লবন চিনি সহ খাদ্য সামগ্রী বিতরণ করেন সড়ক ও জননপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী আব্দুস সবুর। এর আগে তিনি বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর পরিবার সহ শাহাদাত বরনকারীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।



 

Show all comments
  • Burhan uddin khan ১৫ আগস্ট, ২০২১, ৮:৪৬ পিএম says : 0
    Bangabandhu was a great leader.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৫ আগস্ট

১৬ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ