Inqilab Logo

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

‘অস্থায়ী বিধিনিষেধ’ আরোপ করছে ইইউ

বাংলাদেশিদের জন্য ভিসা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো থেকে নিজ দেশের অবৈধ অভিবাসীদের ফেরানোর বিষয়ে পর্যাপ্ত সহযোগিতা না করার কারণে ইউরোপীয় কমিশন বাংলাদেশিদের জন্য স্বল্পকালীন ভিসার বিষয়ে সাময়িক বিধিনিষেধমূলক ব্যবস্থা›র প্রস্তাব করেছে। প্রস্তাবটি গত মাসে করা হয়েছে। বাংলাদেশ ছাড়া আরো দুটি দেশের ব্যাপারে এমন প্রস্তাব আনা হয়েছে। দেশ দুটি হলো ইরাক এবং গাম্বিয়া।

ইউরোপীয় কমিশনের বরাত দিয়ে ‹শেনজেন ভিসা ইনফো ডট কম› জানিয়েছে, ২০২০ সালের ফেব্রুয়ারিতে সংশোধিত ভিসা কোড কার্যকর হওয়ার পর থেকে ইউরোপীয় ইউনিয়নের নতুন স্বল্পকালীন ভিসা নীতি অংশীদার দেশগুলোর সহযোগিতার সাথে নিবিড়ভাবে যুক্ত। এই সহযোগিতা বলতে বুঝায়- অংশীদার দেশগুলো তাদের সেসব নাগরিকদের ফিরিয়ে নেবে, যাদের ইইউ অঞ্চলে থাকার অধিকার নেই। প্রস্তাবে এটিও জোর দিয়ে বলা হয়েছে যে, প্রস্তাবিত বিধিনিষেধগুলো সেসব আবেদনকারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয় যারা ইইউ নাগরিকদের পরিবারের সদস্য অথবা অন্যান্য ব্যক্তি যাদের ইইউতে অবাধ চলাফেরার অনুমতি রয়েছে।
উল্লেখ্য, ইউরোপীয় কমিশনের এমন প্রস্তাবের পর এখন ইউরোপীয় কাউন্সিলকে প্রস্তাবটি যাচাই-বাছাই করে সেটি গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। প্রস্তাবটি অনুমোদিত হওয়ার সাথে সাথেই বিধিনিষেধগুলো কার্যকর হতে শুরু করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন