Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফিরিয়ে আনার সর্বোচ্চ চেষ্টা করা হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনতে সব ধরণের আইনগত সহায়তা দেয়া হবে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল অ্যাটর্নি জেনারেল অফিস আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। এ এম আমিন উদ্দিন বলেন, আমাদের মরহুম অ্যাটর্নি জেনারেল আমার সিনিয়র অ্যাডভোকেট মাহবুবে আলম বঙ্গবন্ধু হত্যা মামলাটি অ্যাটর্নি জেনারেল হিসেবে উচ্চ আদালতে পরিচালনা করেছেন। সেই মামলায় বিশাল ডকুমেন্ট রয়েছে। সার্বিক বিষয়ে পর্যালোচনা করে আমি একটা সিদ্ধান্ত নিয়েছি, অ্যাটর্নি জেনারেল অফিসে আমরা একটি বঙ্গবন্ধু কর্ণার স্থাপন করতে চাই। যেখানে বঙ্গবন্ধু হত্যা মামলাসহ বঙ্গবন্ধুকে নিয়ে লেখা যাবতীয় বই সংরক্ষণ করা হবে। এ মাসের মধ্যেই কর্ণার স্থাপন করা হবে। তিনি বলেন, আমরা অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষ থেকে পলাতক খুনিদের ফিরিয়ে এনে সাজা কার্যকরে সর্বাত্মক প্রচেষ্টা চালাবো। এক্ষেত্রে আমাদের যতটুকু ভ‚মিকা রাখা যায়, তার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবো। আলোচনা শেষে শোক দিবস উপলক্ষে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়।
পরে বঙ্গবন্ধু ও তার পরিবারসহ ১৯৭৫ সালে নিহত সকলের জন্য বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
এসময় অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও মেহেদী হাসান চৌধুরী, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, ড. বশির উল্লাহ, একেএম আমিন উদ্দিন মানিকসহ অন্তত দুই শতাধিক সরকারি আইন কর্মকর্তা আলোচনায় যুক্ত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ