Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুবাই ওয়ার্ল্ড এক্সপোকে ঘিরে প্রস্তুত বাংলাদেশ প্যাভিলিয়ন

ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় প্রবাসীরা

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

আগামী ১ অক্টোবর থেকে ছয় মাসব্যাপী শুরু হতে যাচ্ছে দুবাই আন্তর্জাতিক পণ্য প্রদর্শনী ওয়ার্ল্ড এক্সপো ২০২০। এতে অংশগ্রহণ করার লক্ষ্যে বাংলাদেশ প্যাভিলিয়নের অবকাঠামো নির্মাণ কাজও প্রায় সম্পন্ন করেছে বাংলাদেশ। তাই বিশ্বমানের এ মেলায় বাংলাদেশের অংশগ্রহণ ঘিরে প্রবাসীদের মাঝে দেখা দিয়েছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা।
উল্লেখ্য, গত বছরের অক্টোবরে ওয়ার্ল্ড এক্সপো ২০২০ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা মহামারির কারণে এক বছর পিছিয়ে চলতি বছরের ১ অক্টোবর থেকে চ‚ড়ান্ত প্রদর্শনী অনুষ্ঠিত হওয়ার ঘোষণা দেয়া হয়। সে অনুযায়ী আগামী ১ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বমানের এ মেলা। জানা গেছে, ইতোমধ্যে বাংলাদেশসহ বিশ্বের ১৯২টি দেশ বৃহত্তর বাণিজ্যিক এ প্রদর্শনীতে নিজ নিজ দেশের অংশগ্রহণের প্রস্তুতি সম্পন্ন করেছে। ছয় মাসব্যাপী বিশ্বমানের এ মেলায় প্রায় ২৫ মিলিয়ন দর্শনার্থীর অংশগ্রহণের প্রত্যাশা করছে আয়োজক দেশ আরব আমিরাত। তবে বিশাল এ প্রদর্শনীতে বাংলাদেশের অংশগ্রহণে চমৎকার দ্বিতল প্যাভিলিয়ন প্রস্তুত করায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় এখন অপেক্ষার প্রহর গুনছেন প্রবাসীরা। বিশাল কর্মযজ্ঞের এ প্রদর্শনীতে প্রস্তুতি প্রায় সম্পন্ন করায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।
এদিকে আন্তর্জাতিক পণ্য প্রদর্শনী ওয়ার্ল্ড এক্সপোর মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগের অপার সম্ভাবনার সুযোগ, নিজেদের আর্থ সামাজিক ও মানব সম্পদ উন্নয়নের পাশাপাশি প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের পণ্যসামগ্রীর ব্যাপক প্রচার ও প্রসার ঘটবে। তাছাড়া বিশ্বমানের এ মেলায় উন্নত দেশগুলোর সাথে পাল্লা দিয়ে ‘টেকসই উন্নয়নের পথে অপ্রতিরোধ্য বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশের প্যাভিলিয়নে উড়বে দেশের জাতীয় পতাকা। গর্বিত হবে বাংলাদেশ ও বাংলাদেশিরা। সেকথা মাথায় রেখে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড এক্সপোতে বাংলাদেশের নামি-দামি কোম্পানীগুলোর অংশগ্রহণে তাদের পণ্যসামগ্রী ব্যাপকভাবে হাজির করে বাংলাদেশকে আরো একধাপ এগিয়ে নেয়ার সাফল্য বয়ে আনবে এমন প্রত্যাশাই করছেন প্রবাসী বাংলাদেশিরা। উল্লেখ্য, আরব আমিরাতে বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন প্রায় আট লাখ বাংলাদেশি।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুবাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ