Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেবাননে জ্বালানী ট্যাঙ্কারে বিস্ফোরণ, নিহত ২০

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১০:২৭ এএম

লেবাননের উত্তরাঞ্চলীয় জেলা আক্কারে জ্বালানিবাহী একটি ট্যাংকার বিস্ফোরণে অন্তত ২০ জন নিহত হয়েছেন বলে লেবানন রেডক্রস জানিয়েছে। এ ঘটনায় আহত অন্তত ১৭ জনকে স্থানীয় হাসপাতালগুলোতে নেওয়া হয়েছে, তাদের জরুরিভিত্তিতে রক্ত প্রয়োজন বলে লেবানন রেডক্রস তাদের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে জানিয়েছে। স্থানীয় রেডক্রসের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর প্রকাশ করেছে।
স্থানীয় সময় শনিবার (১৪ আগস্ট) রাতে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে। কয়েকজন নিখোঁজ থাকার কথাও বলা হয়েছে খবরে। তবে বিস্ফোরণের কারণ প্রাথমিক জানা যায়নি।
সংবাদমাধ্যমগুলো জানায়, লেবাননের উত্তরাঞ্চলীয় আক্কার অঞ্চলে গ্যাসবাহী ট্যাঙ্কারটি হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এ সময় আকাশে আগুনের স্ফূলিঙ্গ ছড়িয়ে পড়ে। মুহূর্তেই ট্যাঙ্কারটি পুড়ে যায়।
বিস্ফোরণের পরপরই রেডক্রসের উদ্ধারকারী ২২টি দল দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ২০টি মরদেহ উদ্ধার করে। আহত সাতজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়।
ওই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন লেবাননের সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি। তিনি নিহতদের আত্মার শান্তি কামনা করেছেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।
বর্তমানে লেবানন তীব্র জ্বালানি সংকট চলছে। গত সপ্তাহে দেশটিতে বেশ কয়েকটি ট্যাংকার ছিনতাইয়ের ঘটনাও ঘটেছে। হাসপাতালগুলো জ্বালানি সংকটের কথা জানিয়ে যেকোনো সময় তাদের কার্যক্রম বন্ধ করে দিতে হতে পারে বলে সতর্ক করেছে।
টুইটারে দেশটির সাবেক প্রধানমন্ত্রী সাদ আল হারিরি বলেছেন, “আক্কারের হত্যাকাণ্ড বন্দরের হত্যাকাণ্ড থেকে আলাদা নয়।”
এর মাধ্যমে এক বছর আগে বৈরুত বন্দরে হওয়া বিস্ফোরণের দিকে ইঙ্গিত করেছেন তিনি। এসব ঘটনার জন্য প্রেসিডেন্টসহ কর্মকর্তাদের দায় স্বীকার করে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন হারিরি।
হারিরি দেশটির নেতৃস্থানীয় সুন্নি মুসলিম রাজনীতিক। লেবাননের উত্তরাঞ্চলে সুন্নি মুসলিমরাই সংখ্যাগরিষ্ঠ। তাদের এ নেতা প্রকাশ্যে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের বিরোধিতা করে আসছেন। আউনের প্রতিষ্ঠিত পার্টির বর্তমান প্রধান জিবরান বাসিল নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। সূত্র: আরটি, জে. পোস্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ