Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাপানের দক্ষিণে ভারি বর্ষণ, ২০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১০:৩৯ এএম

প্রবল বর্ষণের আশঙ্কায় জাপানের দক্ষিণপশ্চিমে সর্বোচ্চ ৫ নম্বর সতর্ক সংকেত জারি করেছে দেশটির সরকার। ভারী বৃষ্টির কারণে প্রাণহানি এড়াতে ২০ লাখ বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। খারাপ আবহাওয়ার কারণে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।
জাপান টাইমসের খবরে বলা হয়, সতর্কতা জারি করা এলাকাগুলোর মধ্যে কুমামাতো প্রশাসনিক এলাকার হিতোইয়োশি, মিয়াজাকি প্রশাসনিক এলাকার এবিনো ও কাগোশিমা প্রশাসনিক এলাকার সাতসুমাসেন্দাইসহ বেশ কয়েকটি শহর রয়েছে। নিরাপদ আশ্রয়ে যেতে না পারলে এসব এলাকার বাসিন্দাদের বাড়ির ছাদে অবস্থান করতে বলা হয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে নদী ও পাহাড় থেকে দূরে থাকতে বলা হয়েছে। কাগোশিমা প্রশাসনিক এলাকা সড়ক ধসে ১০টি পরিবার আটকা পড়েছে। সেখানে প্রায় ১০০টি আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে।
এদিকে মাত্র এক সপ্তাহ আগেই আতামি শহরে ভারী বৃষ্টিপাতের পর ভূমিধসের ঘটনা ঘটে। এতে কমপক্ষে নয়জন নিহত হয়। এখনো নিখোঁজ ২০ জন।
নাগাসাকিতে ভূমিধসে এক নারীর মৃত্যু হয়েছে, তার স্বামী ও মেয়ে নিখোঁজ। ওই অঞ্চলে উদ্ধার তৎপরতায় যুক্ত হয়েছেন ১৫০’র বেশি সেনা সদস্য, পুলিশ এবং অগ্নি নির্বাপক কর্মী।
স্থানীয় একজন কর্মকর্তা বলছেন, বৃষ্টির ধারা চলছে। উদ্ধারকর্মীরা খুব সতর্কভাবে কাজ করে যাচ্ছেন। জাপানের পশ্চিমাংশে বৃষ্টিপাত সবচেয়ে বেশি হলেও সামনের দিনগুলোতে পুরো দেশেই এর বিস্তার ঘটবে।
সাগা অঞ্চলের একটি হাসপাতাল কর্তৃপক্ষকে তাদের রোগীদের উপরের তলায় স্থানান্তরিত করতে হয়েছে, কারণ পার্শ্ববর্তী একটি নদীর পানি ওই হাসপাতালে ঢুকে পড়েছিল। জাপানের আবহাওয়া অফিস এ বৃষ্টিকে অস্বাভাবিক বলছে।
স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, ফুকোওকা ও সাগা অঞ্চলের নদীগুলোর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ