Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

কৃষিতে উচ্চশিক্ষা

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

জুয়েল মাহমুদ

কৃষি এ দেশের প্রাণ ও প্রধান অর্থনৈতিক চালিকাশক্তি। একটা সময় ছিল যখন কৃষিকে নিয়ে শুধু কৃষকরাই ভাবতেন। সময়ের সঙ্গে সঙ্গে মানুষের চিন্তা-চেতনারও পরিবর্তন এসেছে। এখন সকল শ্রেণীর মানুষই ভাবছেন কৃষিকে নিয়ে। এক সময় কৃষিতে উচ্চতর ডিগ্রি নেয়া বা উচ্চশিক্ষিত লোক কৃষিকে পেশা হিসেবে বেছে নেবেন, এমনটি ছিল অকল্পনীয়। কিন্তু বর্তমানে কৃষি খাতেই রয়েছে উজ্জ্বল ক্যারিয়ারের হাতছানি। কেউ যদি কৃষিতে উচ্চশিক্ষা গ্রহণ করতে চান, তাহলে তাকে অবশ্যই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান বিভাগ নিয়ে পড়াশোনা করতে হবে। দ্বিতীয় ধাপ হলো অনার্স পর্যায়ে দেশের সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করা হয়। দেশের বিভিন্ন খ্যাতনামা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তির খবর নিয়ে আজকের শিক্ষাঙ্গান পাতার আয়োজন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
কৃষি, ভেটেরিনারি, পশুপালন, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান, মাৎস্যবিজ্ঞান এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে মোট আসনসংখ্যা এক হাজার ২০০টি। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ৯.০০ ও আলাদাভাবে ৩.৫০ থাকলেই আবেদন করতে পারবেন। তবে এবছর সকল পরীক্ষার্থীকে পরীক্ষার সুযোগ দেবে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মোট আসনের ১০ গুণ অর্থ্যাৎ ১২ হাজার আবেদনকারীকে ভর্তিপরীক্ষা দেয়ার সুযোগ দেবে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে চলবে আগামী ৬ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৯ অক্টোবর সকাল ১১টা তেকে ১২টা পর্যন্ত। এবছর ভর্তির আবেদন ফি ৭০০ টাকা করা হয়েছে। ভর্তি পরীক্ষার মানবণ্টন : পদার্থবিদ্যায় ২৫, রসায়নে ২৫, গণিতে ২৫ ও জীববিজ্ঞানে ২৫ নম্বর মিলে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হয়। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (িি.িনধঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হ) ভর্তিসংক্রান্ত সব তথ্য পাওয়া যাবে।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়ের কৃষি, অ্যাগ্রি-বিজনেস ম্যানেজমেন্ট ও অ্যানিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদে ৫০০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে জিপিএ ৭.০০ ও আলাদাভাবে ৩.০০ থাকলেই আবেদন করতে পারবেন। সাধারণ জ্ঞান, ইংরেজি ও উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রম অনুযায়ী পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়গুলোর ওপর এমসিকিউ পদ্ধতিতে মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হয়। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৯ ডিসেম্বর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদে মোট আসনসংখ্যা ৩১০টি। কৃষি, ফিশারিজ, ভেটেরিনারি মেডিসিন অ্যান্ড অ্যানিমেল সায়েন্স ও কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদে ভর্তির জন্য অন লাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে চলবে ২৭ অক্টোবর পর্যন্ত। ভর্তির আবেদন করতে হলে প্রার্থীকে অবশ্যই এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে মোট জিপিএ ৭.৫০ ও আলাদাভাবে ৩.৫০ থাকতে হবে। পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২০, জীববিজ্ঞানে ২০, গণিতে ১৫, ইংরেজিতে ১৫ ও সাধারণ জ্ঞানে ১০ নম্বর মিলে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হয়।
ভর্তি পরীক্ষা : আগামী ৮ নভেম্বর ২০১৬ ,সকাল ১১টা তেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।
ভর্তির সব তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট : ধফসরংংরড়হ@নংসৎধঁ.বফঁ.নফ

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়
ভেটেরিনারি মেডিসিন, ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও মাৎস্যবিজ্ঞান অনুষদে ২১০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে জিপিএ ৬.৫০ ও আলাদাভাবে ৩.০০ থাকলেই আবেদন করতে পারবেন। পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২০, গণিতে ২০, জীববিজ্ঞানে ৩০ ও ইংরেজিতে ১০ নম্বর মিলে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হয়। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (িি.িপাধংঁ.ধপ.নফ) ভর্তিসংক্রান্ত সব তথ্য পাওয়া যায়। চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩ ডিসেম্বর।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স, কৃষি, মাৎস্যবিজ্ঞান, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা, কৃষি প্রকৌশল ও কারিগরি এবং বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অনুষদে ৩৪০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে জিপিএ ৬.৫০ ও আলাদাভাবে ৩.০০ থাকলেই আবেদন করতে পারবেন। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৫ নভেম্বর। পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২০, গণিতে ২০, জীববিজ্ঞানে ৩০ ও ইংরেজিতে ১০ নম্বর মিলে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হয়। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (িি.িংুষযবঃধমৎরাধৎংরঃু.বফঁ.নফ) ভর্তিসংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটের ‘ক’ ইউনিটে কৃষি, মাৎস্যবিজ্ঞান, অ্যানিমেল সায়েন্স, ভেটেরিনারি মেডিসিন পড়ানো হয়। এসএসসি ও এইচএসসিতে চতুর্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে জিপিএ ৬.০০ ও আলাদাভাবে ২.৫০ থাকলেই আবেদন করতে পারবেন। পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২০, জীববিজ্ঞানে ২০, গণিতে ১৫, ইংরেজিতে ১৫ ও সাধারণ জ্ঞানে ১০ নম্বর মিলে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হয়। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আগামী ২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয়ের সাতটি ইউনিটের এ ও ডি ইউনিটের চারটি অনুষদে কৃষি বিষয়ে পড়ানো হয়। ‘এ’ ইউনিটে কৃষি, ভেটেরিনারি, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান ও মাৎস্যবিজ্ঞান অনুষদ এবং ‘ডি’ ইউনিটের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের বিএসসি ইন অ্যাগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং ও বিএসসি ইন ফুড প্রসেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং পড়ানো হয়। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে জিপিএ ৬.৫০ ও আলাদাভাবে ৩.০০ থাকলেই আবেদন করতে পারবেন। হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষি ইউনিটের পরীক্ষা হবে ১৮-২১ ডিসেম্বরের মধ্যে। ‘এ’ ইউনিটের পরীক্ষায় পদার্থবিদ্যায় ২৫, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ২৫ ও ইংরেজিতে ২৫ নম্বরের এমসিকিউ থাকে। ‘ডি’ ইউনিটে পদার্থবিদ্যায় ২৫, রসায়নে ২৫, গণিতে ২৫ ও ইংরেজিতে ২৫ নম্বর মিলে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হয়। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রয়েছে কৃষি বিষয়ে পড়ার সুযোগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।