Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বঙ্গবন্ধু সারা বিশ্বের শোষিত-বঞ্চিত-মুক্তিকামী জনতার প্রেরণা -প্রবাসী কল্যাণ মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ৩:০৪ পিএম

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, বঙ্গবন্ধু সারা বিশ্বের শোষিত-বঞ্চিত-মুক্তিকামী জনতার প্রেরণা। তিনি সবসময় শোষিত ও বঞ্চিত মানুষের পক্ষে কথা বলেছেন। তিনি আরো বলেন, তাঁর দীর্ঘ আন্দোলন সংগ্রামের ফলে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি পায়। প্রবাসী মন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের ন্যাক্কারজনক ও বর্বরোচিত হত্যাকান্ডের মধ্য দিয়ে বাঙালির ইতিহাসে কলংকময় অধ্যায়ের সূচিত হয়েছিল। এর মাধ্যমে ঘাতকরা সুখী সমৃদ্ধ সোনার বাংলার স্বপ্নকে ধুলিস্মাৎ করার অপচেষ্টা করেছিল। কিন্তু সফল হতে পারেনি। তিনি আরো বলেন, হত্যাকান্ডের পরপরই বাংলাদেশ বেতার হয়ে গেল রেডিও পাকিস্তানের আদলে রেডিও বাংলাদেশ। এখন বুঝতে হবে ১৫ আগস্টে ঘাতকদের উদ্দেশ্য কী ছিল। হত্যাকান্ডের পিছনে কারা ছিল, সর্বাগ্রে তাদের খুজে বের করে বিচারের আওতায় আনতে হবে।
জাতীয় শোক দিবস ২০২১ এবং জাতির পিতার ৪৬-তম শাহাদাত বার্ষিকী যযথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে আজ সকাল ১০টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বাঙালি জাতির মুক্তির মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আমাদের কিছু মূল্যবোধ দিয়েছেন। এই মূল্যবোধগুলো যথাযথভাবে অনুসরণ করলে তাঁকে প্রকৃতভাবে স্মরণ করা হবে। তিনি আমাদের অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখিয়ে গেছেন। সেই স্বপ্ন বাস্তবায়নে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক মো. হামিদুর রহমান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম এনডিসি, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মো. বিল্লাল হোসেন এবং প্রবাসী কল্যাণ ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট কালোরাতে শাহাদাত বরণকারী সকলের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। আলোচনা সভার আগে মন্ত্রী ও সচিব ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে স্থাপিত বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করেছেন। এসময় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমানসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে সকাল সাড়ে ৯ টায় প্রবাসী কল্যাণ ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এমপি এবং সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এর নেতৃত্বে মন্ত্রণালয়ের কর্মকর্তারা পুস্পস্তবক অর্পণ করেন। এছাড়া জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে বেলা ১২ টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর উদ্যোগে পরীবাগ ও ইস্কাটন এলাকায় গরীব ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় শোক দিবস

১৭ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ